ঊর্ধ্বতন কর্মকর্তা দ্বারা ধর্ষিত হওয়ার কথা জানালেন মার্কিন সিনেটর

আন্তর্জাতিক ডেস্ক

ছবি : সংগৃহিত

বিমানবাহিনীতে থাকাকালীন সময় এক ঊর্ধ্বতন কর্মকর্তার ধর্ষণের শিকার হয়েছিলেন মার্কিন সিনেটর মার্থা ম্যাকস্যালি। সহকর্মীদের কাছে এমনটা বলেছেন তিনি। খবর বিবিসির।

যুদ্ধে বিমান চালানো প্রথম নারী পাইলট হিসেবে পরিচিত সিনেটর ম্যাকস্যালি। বুধবার (৬ মার্চ) মার্কিন সামরিক বাহিনীতে যৌন হামলা বিষয়ক একটি শুনানিতে বক্তব্য রাখেন তিনি। বক্তব্যে নিজে ধর্ষিত হওয়ার কথা বলেন।

universel cardiac hospital

এরিজোনা অঙ্গরাজ্যের এই রিপাবলিকান সিনেটর বলেন, লজ্জিত, বিভ্রান্ত ও সিস্টেমের ওপর অবিশ্বাস থাকায় এ বিষয়ে কোন অভিযোগ দায়ের করেননি তিনি।

২০১৭ সালে মার্কিন সামরিক বাহিনীতে যৌন হামলার হার ১০ শতাংশ বৃদ্ধি পায়। ম্যাকস্যালি সিনেট আর্মড সার্ভিসেস শাখা কমিটিকে বলেন, আমি বহু বছর নীরব থেকেছি। কিন্তু পরবর্তীতে, সামরিক বাহিনীতে কেলেঙ্কারি অত্যধিক হারে জড়িয়ে পড়ে। এসব কেলেঙ্কারির বিষয়ে তাদের প্রতিক্রিয়া অপর্যাপ্ত দেখার পর আমার মনে হয়েছে, আমার বিষয়টি কিছু মানুষকে জানানো দরকার। কেননা আমিও এমন নির্যাতনের একজন উঠে দাঁড়িয়েছি।

তিনি আরো জানান, আমার অভিজ্ঞতার বর্ণনা শোনার পর তা যেভাবে সামলানো হয়েছে, সেটা দেখে আমি আতঙ্কিত হয়ে পড়েছিলাম। ১৮ বছর কাজ করার পর নিজের নিরাশার কারণে আমি নিজেকে বিমানবাহিনী থেকে প্রায় বিচ্ছিন্নই করে ফেলেছিলাম। বহু ধর্ষণের শিকারদের মতো আমার মনে হচ্ছিল সিস্টেম আমায় আবার ধর্ষণ করছে।

নিউ ইয়র্কের প্রভাবশালী ডেমোক্র্যাট সিনেটর ক্রিস্টেন গিলিব্র্যান্ড জানান, ম্যাকস্যালির বক্তব্য তাকে গভীরভাবে স্পর্শ করেছে।

উল্লেখ্য, মার্কিন বিমানবাহিনীতে কাজ করেন ম্যাকস্যালি। ২০১০ সালে অবসরে যান তিনি। অবসরে যাওয়ার আগে কর্নেল পর্যায়ে উন্নীত হন এই সাবেক নারী পাইলট।

অবসর গ্রহণের পর রাজনীতিতে জড়িয়ে পড়েন ম্যাকস্যালি। প্রথমে দুই দফায় প্রতিনিধি পরিষদ ও গত বছর সিনেট নির্বাচনে জয় লাভ করেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে