শেষ মুহূর্তে ৫ উপজেলায় ভোট স্থগিত

ডেস্ক রিপোর্ট

উপজেলা নির্বাচন
ফাইল ছবি

নির্বাচনের ২ দিন আগে স্থগিত হলো ৫ উপজেলা পরিষদের নির্বাচন।

নির্বাচন কমিশন জানিয়েছে, উচ্চ আদালতের আদেশ ও উপযুক্ত পরিবেশ নিশ্চিত না হওয়ায় এসব উপজেলার নির্বাচন স্থগিত করা হয়েছে।

universel cardiac hospital

আগামীকাল ১০ মার্চ দেশের ৮৭টি উপজেলায় নির্বাচন হওয়ার কথা রয়েছে। ৫টি স্থগিত হয়ে যাওয়ায় আর ৮২টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

শুক্রবার রাতে নির্বাচন কমিশন সূত্র নেত্রকোনার পূর্বধলা, কুড়িগ্রামের ফুলবাড়ি, লালমনিরহাটের আদিতমারী, সুনামগঞ্জের জামালগঞ্জ ও সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা পরিষদ নির্বাচন স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছে।

এছাড়া নীলফামারী সদর ও জলঢাকা উপজেলায় চেয়ারম্যান পদে ভোটগ্রহণ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

দুই উপজেলার রিটার্নিং কর্মকর্তারা এ নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন।

তবে চেয়ারম্যান পদে স্থগিত হলেও ভাইস চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হবে।

আমাদের নেত্রকোনা প্রতিনিধি জানান, শুক্রবার নির্বাচন পরিচালনা-২ এর উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে পূর্বধলায় উপজেলা পরিষদ নির্বাচন স্থগিতের বিষয়টি নিশ্চিত করেছেন।

উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার সিহাব উদ্দিন জানান, উপজেলা পরিষদের নির্বাচন ন্যায়সঙ্গত ও নিরপেক্ষভাবে এবং আইন অনুযায়ী পরিচালনা করা সম্ভব নয় মর্মে নির্বাচন কমিশনারের কাছে প্রতীয়মান হওয়ায় তা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

এ উপজেলায় ইতিমধ্যে স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পালটা ধাওয়া, সংঘর্ষ, নির্বাচনী কার্যালয় ভাঙচুর, পাল্টা-পাল্টি মামলা এলাকায় এমপির প্রভাব বিস্তারসহ নির্বাচনী আচরণবিধি ভঙ্গের ঘটনা ঘটে।

আমাদের কুড়িগ্রাম প্রতিনিধি জানান, উচ্চ আদালতের একটি আদেশে স্থগিত হয় কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলা পরিষদ নির্বাচন। বিলুপ্ত ছিটমহল দাসিয়ার ছড়ার বাসিন্দা মো. শরিফ উদ্দিনের দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে এ স্থগিতের আদেশ দেন আদালত।

শুক্রবার বিকালে কুড়িগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম রাকিব বিষয়টি নিশ্চিত করেন।

ফুলবাড়ি উপজেলার বিলুপ্ত ছিটমহল দাসিয়ার ছড়া বাংলাদেশের সঙ্গে একীভূত হওয়ার পর এই এলাকার অধিবাসীদের পার্শ্ববর্তী তিন ইউনিয়নের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়। ছিট বিনিময়ের পর থেকে সেখানকার মানুষজন দাসিয়ার ছড়াকে একটি আলাদা ইউনিয়ন পরিষদ করার দাবিতে আন্দোলন চালিয়ে আসছিল।

বিলুপ্ত ছিটমহলের বাসিন্দা উত্তর কামালপুর গ্রামের মো. শরীফ উদ্দিন গত ৬ মার্চ ফুলবাড়ি উপজেলা পরিষদ নির্বাচন তফসিল চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। তার রিটের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেয়। এরই পরিপ্রেক্ষিতে ফুলবাড়ি উপজেলা পরিষদ নির্বাচনের কার্যক্রম স্থগিত রেখেছে জেলা নির্বাচন অফিস।

আমাদের লালমনিরহাট প্রতিনিধি জানান, জেলা প্রশাসক শফিউল আরিফ জানিয়েছেন, শুক্রবার রাতে নির্বাচন কমিশন থেকে পাঠানো একটি মেইলে নির্বাচন স্থগিতের বিষয়টি জানানো হয়। তবে ওই মেইলে নির্বাচন স্থগিতের কারণ বা পরবর্তী ভোট কবে হবে তা স্পষ্ট করে কিছু বলা হয়নি।

আমাদের সুনামগঞ্জ প্রতিনিধি জানান, শুক্রবার রাতে এ উপজেলা নির্বাচন স্থগিতের ঘোষণা দেয় কমিশন।

কমিশন জানায়, উপজেলায় প্র্রার্থীরা একে অপরের প্রতি সহনশীল নন। নির্বাচনকে ঘিরে প্রার্থী ও তাদের সমর্থরা একে অপেরের প্রতি উস্কানিমূলক বক্তব্য দিচ্ছেন। যে কারণে নির্বাচনি পরিবেশ বিনষ্ট হওয়ার আশংঙ্কায় সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়।

সুনামগঞ্জ জেলা নির্বাচন অফিসার মুরাদ উদ্দিন হাওলাদার নির্বাচন স্থগিতের সত্যতা নিশ্চিত করে জানান, ন্যায়সঙ্গত, নিরপেক্ষ ও আইনানুগভাবে নির্বাচন করা সম্ভব নয় বলে জামালগঞ্জ উপজেলা নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।

আমাদের সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, জেলার উল্লাপাড়া উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে উচ্চ আদালত। একক প্রার্থী থাকায় উপজেলা চেয়ারম্যান পদে শফিকুল ইসলাম শফি ও ভাইস চেয়ারম্যান পদে মনিরুজ্জামান পান্না বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

১০ মার্চ এই নির্বাচনে শুধু মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট গ্রহণের কথা ছিল। নির্বাচনে প্রার্থী ছিলেন উল্লাপাড়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রিবলী ইসলাম কবিতা এবং সলপ ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য সুমাইয়া পারভীন।

উল্লাপাড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার উজ্জল কুমার রায় জানান, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রিবলী ইসলাম কবিতা নির্বাচন স্থগিত চেয়ে উচ্চ আদালতে একটি রিট করেন। এই রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতের বিচারক উল্লাপাড়া উপজেলা পরিষদ নির্বাচন স্থগিতের নির্দেশ দেন। হাইকোর্টের এই নির্দেশপত্রটি বৃহস্পতিবার সন্ধ্যায় উল্লাপাড়া উপজেলা নির্বাচন অফিসে এসে পৌঁছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে