জাবিতে স্বাধীনতা বইমেলা শুরু

ক্যাম্পাস ডেস্ক

জাবিতে বইমেলা
জাবিতে স্বাধীনতা বইমেলা শুরু। ছবি : সংগৃহিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘মুক্ত চিন্তা, মুক্ত বই’ প্রতিপাদ্যকে ধারণ করে বাংলা সংসদের আয়োজনে তিন দিনব্যাপী স্বাধীনতা বইমেলা-২০১৯ শুরু হয়েছে।

আজ বুধবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের সামনে মহুয়া চত্বরে প্রধান অতিথি হিসেবে উপাচার্যের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে বইমেলার উদ্বোধন করেন।

universel cardiac hospital

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

উদ্বোধনকালে অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, বইয়ের প্রতি বাংলাদেশের মানুষের ভালোবাসা থাকার জন্যই অমর একুশে বইমেলা, বাংলা একাডেমি ছাড়িয়ে সোহরাওয়ার্দী উদ্যানে ছড়িয়েছে। বইমেলা মানুষকে কাছে টানে ও সম্পর্ক দৃঢ় করে। বইমেলার মধ্য দিয়ে আমাদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে। বাংলা সংসদকে ধন্যবাদ এরকম সুন্দর একটি আয়োজনের জন্য।

স্বাধীনতা বইমেলার আহ্বায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক ড. খালেদ হোসাইন বলেন, তথ্য প্রযুক্তির এই যুগেও বইয়ের প্রয়োজনীয়তা শেষ হয়ে যায়নি। যারা সুযোগের অভাবে বইমেলা যেতে পারেনি তাদের জন্য স্বাধীনতা বইমেলা একটি সুযোগ। এই মেলাকে কাজে লাগিয়ে আমরা দেশের ইতিহাস ও ঐতিহ্য জানতে পারব।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ বলেন, স্বাধীনতার মাসে জাবির এমন আয়োজনে আমি মুগ্ধ। এই বইমেলার মাধ্যমে শিক্ষার্থীরা বই কিনবে, দেখবে এবং গন্ধ শুকে দেখবে। স্বাধীনতা, মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্পর্কে জানার জন্য স্বাধীনতা বইমেলা সাহায্য করবে।

এবারের বইমেলাতে ৩২টি প্রকাশনী অংশ নিচ্ছে। বইমেলার পাশাপাশি ১৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের মহুয়া চত্বরে কবিতা ও বাঁশি এবং নাটক ‘মেরাজ ফকিরের মা’ আর শেষ দিন ১৫ মার্চ লোকসঙ্গীত ও নাটক ‘মহুয়া’ মঞ্চস্থ হবে।

বইমেলা উদ্বোধনের পর বাংলা সংসদের আয়োজনে বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলা সংসদ ও বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাহিদ হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক, বাংলা বিভাগের অধ্যাপক ড. শামীমা সুলতানা, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক সালমা আহমেদ প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে