কারিগরি ত্রুটিতে আজ বসছে না পদ্মা সেতুর অষ্টম স্প্যান

ডেস্ক রিপোর্ট

পদ্মা সেতু
পদ্মা সেতু। ফাইল ছবি

পদ্মা সেতুর অষ্টম স্প্যানটি বসানোর কথা ছিল আজ বৃহস্পতিবার। কিন্তু কারিগরি ত্রুটির কারণে শরীয়তপুরের জাজিরাপ্রান্তে স্প্যানটি বসানো হচ্ছে না।

সেতু বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর বিষয়টি নিশ্চিত করে বলেন, কিছু কারিগরি ত্রুটির কারণে পদ্মা বহুমুখী সেতুর অষ্টম স্প্যান আজ বসানো সম্ভব হচ্ছে না। তবে আগামীকাল শুক্রবার সকালে স্প্যানটি বসানো হবে। সেতুর জাজিরাপ্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর এটি বসানো হলে দেশের সবচয়ে বড় এই সেতুর ১২০০ মিটার দৃশ্যমান হবে।

universel cardiac hospital

তিনি আরও বলেন, শুক্রবার সকালে জাজিরাপ্রান্তে অষ্টম স্প্যানটি বসানো সম্পন্ন হবে। এপ্রিলের মধ্যে বসানো হবে আরও একটি স্প্যান। ইতোমধ্যে সেতুর প্রায় ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি বছরের মধ্যে সবকটি স্প্যান বসবে বলে আশা করছি। গতকাল বুধবার সকাল ৮টা ৫৫ মিনিটে মুন্সীগঞ্জের কুমারভোগে বিশেষায়িত জেডি থেকে স্প্যানটি নিয়ে শক্তিশালী ভাসমান ক্রেন জাজিরার উদ্দেশে রওনা দেয়।আজ সকালেই স্প্যানটি পিলারের ওপর বসানোর কথা ছিল।

২০ ফেব্রুয়ারি দুপুর পৌনে ১টায় বসানো হয় সপ্তম স্প্যান। ২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর প্রথম স্প্যান এবং ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় এবং ১০ মার্চ তৃতীয় ও ১৩ এপ্রিল চতুর্থ, ২৯ জুন পঞ্চম স্প্যান বসানো হয়।

এ ছাড়া গত বছর ৪ ও ৫ নম্বর পিলারের ওপর সাময়িকভাবে একটি স্প্যান রাখা হয়। এটি তৈরি করা হয়েছিল ৬ ও ৭ নম্বর পিলারের ওপর বসানোর জন্য। নকশা জটিলতায় সেটি আর বসানো হয়নি।

প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এরই মধ্যে ২১টি পিলার দৃশমান হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে