ভারতে কংগ্রেসের ৬৮৭ ফেসবুক অ্যাকাউন্ট-পেজ বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক

কংগ্রেসের ৬৮৭ ফেসবুক অ্যাকাউন্ট-পেজ বন্ধ
কংগ্রেসের ৬৮৭ ফেসবুক অ্যাকাউন্ট-পেজ বন্ধ। ফাইল ছবি

ফেসবুক ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে যাতে ভুয়া খবর ছড়িয়ে পড়তে না পারে তা ঠেকাতে বেশ বড়সড় পদক্ষেপ নিয়েছে। প্রতিষ্ঠানটি ভারতের অন্যতম প্রধান রাজনৈতিক দল কংগ্রেসের ৬৮৭টি ফেসবুক অ্যাকাউন্ট-পেজ বন্ধ করে দিয়েছে।

ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছে, একটি নির্দিষ্ট নেটওয়ার্কে এসব পেজ ও অ্যাকাউন্ট চলত। তবে নির্দিষ্ট কোনো বিভ্রান্তিকর খবর পোস্ট করার জন্য এমন পদক্ষেপ নেওয়া হয়নি। কিন্তু পেজে অস্বাভাবিক আচরণ করার জন্য সেগুলোকে বন্ধ করা হয়েছে। কংগ্রেসের আইটি সেলের সঙ্গে যুক্ত এই পেজ-অ্যাকাউন্টগুলো সম্পর্কিত।

universel cardiac hospital

কংগ্রেস এক টুইটে জানিয়েছে, তাদের ভ্যারিফায়েড কোনো পেজ বা অ্যাকাউন্ট বন্ধ করেনি ফেসবুক। তাদের আইটি সেলের কোনো কর্মকর্তা ক্ষতিগ্রস্ত হননি। ফেসবুক যেসব অ্যাকাউন্ট-পেজ বন্ধ করেছে সেগুলোর লিস্ট চেয়েছে কংগ্রেস।

ফেসবুকের সাইবার সিকিউরিটি পলিসির প্রধান ন্যাথানিয়েল গ্লেইচার সোমবার সাংবাদিকদের বলেন, স্বয়ংক্রিয়ভাবেই পেজগুলো বন্ধ হয়ে গেছে। কারণ পেজগুলো থেকে ভারতে অবিশ্বাস্য ও ভুয়া তথ্য ছড়ানো হচ্ছিল।

তিনি আরও বলেন, আমরা নেটওয়ার্কগুলো বন্ধ করেছি কারণ ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে নেটওয়ার্কগুলোর মাধ্যমে ওই অ্যাকাউন্ট সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছিল।

তার ভাষায়, ফেসবুকের মাধ্যমে মানুষকে যাতে বিভ্রান্ত না করা হয় এবং ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে মিথ্যা তথ্য প্রচার না করা হয় সেজন্য ধারাবাহিকভাবে তারা প্রতিনিয়ত কাজ করছেন।

তিনি বলেন, ওই পেজ ও অ্যাকাউন্টগুলো থেকে যে বিষয়বস্তু শেয়ার করা হয়েছে তার ভিত্তিতে কোনোপদক্ষেপ নেওয়া হয়নি। বরং মিথ্যা তথ্য ও পরিচয় দিয়ে অ্যাকাউন্ট খোলার কারণে ওগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

ন্যাথানিয়েল গ্লেইচার বলেন, যারা ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে মিথ্যা তথ্য ছড়িয়েছে তারা তাদের পরিচয় লুকানোর চেষ্টা করেছে। কিন্তু অনুসন্ধানে এর সঙ্গে কংগ্রেসের আইটি দলের সম্পৃক্ততা আমরা পেয়েছি।

এসময় সাংবাদিকরা ভারতের অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত ফেসবুক পেজের বিরুদ্ধেও এমন অভিযোগ আছে কিনা জানতে চাইলে ন্যাথানিয়েল গ্লেইচার বলেন, এ বিষয়ে এখনও তদন্ত চলছে।

এদিকে ফেসবুকের তথ্যকে হাতিয়ার করেই রাহুল গান্ধীর দলকে আক্রমণ করেছে ক্ষমতাসীন দল বিজেপি।

এ বিষয়ে বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য টুইটারে আক্রমণ করেছেন কংগ্রেসকে।

সূত্র : এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে