সিডনিতে আয়োজিত হচ্ছে প্রাণের বৈশাখ উৎসব

প্রবাস ডেস্ক

সিডনিতে বাংলা টাউন আয়োজিত বৈশাখ উৎসব


‘এটি সম্পূর্ণ অরাজনৈতিক একটি সংগঠন। আশা করছি অস্ট্রেলিয়া প্রবাসী সর্বস্তরের বাঙালিদের অংশগ্রহণের মধ্য দিয়ে এবারের বৈশাখী উৎসব ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সাথে উদ্যাপিত হবে।’

১৪ এপ্রিল রোববার বছর শুরুর দিন বৈশাখী উৎসব বা পহেলা বৈশাখ উদযাপিত হতে যাচ্ছে সিডনির লাকেম্বার রেলওয়ে প্যারেডে। বাংলাটাউন অস্ট্রেলিয়া ইন্ক্-এর আয়োজনে এবারের বৈশাখী উৎসব অনুষ্ঠিত হবে দিনব্যাপী। সকাল সাড়ে ৬টায় লাকেম্বা প্যারেডের রাস্তায় আল্পনা আকার মধ্য দিয়ে শুরু হবে বর্ষবরণের আনুষ্ঠানিকতা। এরপর থাকবে পান্তা ইলিশ। 

সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত নানা আয়োজনে চলবে এ অনুষ্ঠান। পাশাপাশি থাকছে স্থানীয় শিল্পীদের নানা সাংস্কৃতিক পরিবেশনা। ক্যান্টাবুরি -ব্যাংকসটাউন কাউন্সিল-এর অনুমতি সাপেক্ষে লাকেম্বার রেলওয়ে প্যারেড বন্ধ থাকবে ২৪ ঘণ্টার জন্য। এ সময় যানবাহন ও পথচারীদের বিকল্প রাস্তা ব্যবহার করতে হবে।

universel cardiac hospital

বৈশাখী উৎসবে রাস্তার দুই ধারে থাকবে রকমারি খাবার, বইসহ দেশি কাপড়ের স্টল। বাংলাদেশি রেস্টুরেন্টগুলোতে থাকবে দিনব্যাপী পান্তা ইলিশ ও দেশীয় খাবারের আয়োজন। এবারে আয়োজনে বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে- আলোকসজ্জা, বড় এলসিডি স্ক্রিন ডিসপ্লে, নানা রঙের ফেস্টুন এবং মুরাল দিয়ে রেলওয়ে প্যারেড সাজানো। 


এখন থেকে বাংলা টাউন চেষ্টা করবে বৈশাখী উৎসবসহ দেশীয় উৎসবগুলোকে নিদ্দিষ্ট দিনেই উদযাপন করতে। এ জন্য তিনি সবার সযোগিতা কামনা করেন।

আয়োজকদের পক্ষ থেকে সহ-সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, ‘এটি সম্পূর্ণ অরাজনৈতিক একটি সংগঠন। আশা করছি অস্ট্রেলিয়া প্রবাসী সর্বস্তরের বাঙালিদের অংশগ্রহণের মধ্য দিয়ে এবারের বৈশাখী উৎসব ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সাথে উদ্যাপিত হবে।’

ট্রেজারার এবং গ্রামীণ রেস্টুরেন্ট-এর কর্ণধার আশরাফুল হক মাসুদ বলেন, ‘সিডনি তথা অস্ট্রেলিয়ার বাংলাদেশি কমিউনিটির সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এবারের বৈশাখী উৎসব হয়ে উঠবে আনন্দমুখর এবং উপভোগ্য।’ আয়োজকদের পক্ষ থেকে নির্মাল্য তালুকদার জানান, এখন থেকে বাংলা টাউন চেষ্টা করবে বৈশাখী উৎসবসহ দেশীয় উৎসবগুলোকে নিদ্দিষ্ট দিনেই উদযাপন করতে। এ জন্য তিনি সবার সযোগিতা কামনা করেন।

উল্লেখ্য, গত ২৪শে মার্চ রোববার ২০১৯ সিডনি’র বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাকেম্বাররেলওয়ে পেরেডস্থ ব্যবসায়ী সংগঠন ‘ বাংলা টাউন অস্ট্রেলিয়া ইন্ক্’ পহেলা বৈশাখ ১৪২৬ পালন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে  উপস্থিত সাংবাদিকরা তাদের মতামত ও মেলার বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন।

সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- এসবিএস বাংলার এক্সেকিউটিভ প্রোডিউসার আবু রেজা আরেফিন,বাংলা-সিডনি ডট কম এর সম্পাদক আনিসুর রহমান, সাংবাদিক ও কলামিস্ট কাজী সুলতানা শিমি, মাসিক মুক্তমঞ্চের সম্পাদক আল নোমান শামীম, জন্মভূমি টেলিভিশন-এর ডিরেক্টর অব নিউজ এন্ড স্পোর্টস মোহাম্মদ খান তুষার, বাংলা-বার্তা সম্পাদক আসলাম মোল্লা, নবধারার সম্পাদক আজাদ। শাপলা সিটি লিমিটেড এ উৎসবের অন্যতম স্পন্সর।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে