‘প্রতিটি বিভাগে প্রতিষ্ঠা করা হবে অটিজম পরিচর্যা কেন্দ্র’

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রতিবন্ধীদের কথা চিন্তা করে দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

universel cardiac hospital

প্রধানমন্ত্রী বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় মেয়েদের এবং বগুড়ায় ছেলেদের জন্য অটিজম পরিচর্যা কেন্দ্র করে গড়ে তোলা হয়েছে। ভবিষ্যতে দেশের প্রতিটি বিভাগে অটিজম পরিচর্যা কেন্দ্র গড়ে তোলা হবে। সম্ভব হলে প্রতিটি জেলায় এসব কেন্দ্র করে দেবো।

তিনি বলেন, কারণ অটিজম আক্রান্ত বা প্রতিবন্ধী ছেলে-মেয়েদের নিয়ে তাদের বাবা-মার একটা চিন্তা থাকে। তাদের সেই চিন্তা দূর করার জন্য আমরা এ উদ্যোগ নিচ্ছি। আর এ সংক্রান্ত ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে।এর মাধ্যমে তাদের সহায়তা করবো। সেক্ষেত্রে বিত্তশালীদের বলবো, ফান্ডে আপনারা অনুদান দিতে পারেন।

শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধীদের কল্যাণে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে একটি ইনস্টিটিউট করে দিয়েছি। একটা শিশু জন্মের পরপরই সে অটিজমে আক্রান্ত কিনা এসব বিষয়ে শনাক্ত করার বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

ভবিষ্যতে দেশের আরও চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে প্রশিক্ষণের বিষয়ে ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।

সরকারের নানা উদ্যোগের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আসন্ন বাজেটে দেশের ১৪ লাখ প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনার পরিকল্পনা রয়েছে। এছাড়া তাদের কল্যাণে সরকার নানা উদ্যোগ নিয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে