ফেসবুক নিয়ে ডন্স টিম ডিটির বিশেষ উদ্যোগ

ডেস্ক রিপোর্ট

ফেসবুক
ফাইল ছবি

বাংলাদেশের মানুষদের জন্য ‘পরিচ্ছন্ন ফেসবুক’ নিয়ে বিশেষ উদ্যোগ হাতে নিয়েছে ডন্স টিম ডিটি নামের একটি হ্যাকার টিম। তারা নতুন পদক্ষেপের অংশ হিসেবে Operation SafeInt নামে এই কার্যক্রম শুরু করেছে।

অপারেশনের ব্যাপারে ডন্স টিম ডিটির বিভাগীয় প্রধান এইচ আর সোহাগ বলেন, ফেসবুকের মাধ্যমে ইমু ভিডিও কলের ব্যবসার প্রসার বাড়াচ্ছে একটি গোষ্ঠী। তারা কাস্টমারদের কাছে টানতে ব্যবহার করছে ফেসবুকের বিভিন্ন গ্রুপ, পেজ বা একাউন্ট। টার্গেট করছে প্রবাসী ও ১৬ থেকে ২৪ বয়সী যুবকদের। বিভিন্ন রকম খারাপ ছবি দেখিয়ে আকর্ষিত করছে তারা। কামিয়ে নিচ্ছে অনেক টাকা বা ফতুর করছে অনেককে।

universel cardiac hospital

এইচ আর সোহাগ আরও বলেন, ওদেরকে থামাতে আমরা অনেক আগে থেকেই চেস্টা করে যাচ্ছিলাম। আমাদের অনুসন্ধান ও গবেষণায় একটু সময় লেগে যায়। তাই আমরা ফেসবুক থেকে এই নোংরামি বন্ধ করতেই আজ (মঙ্গলবার) থেকে সেইফ ইন্টারনেট অপারেশন চালু করেছি।

তিনি জানান, এই অপারেশনের আলোচ্য বিষয় থাকবে ইমু ভিডিও কলিং র‍্যাকেট পরিচালনাকারীদের সনাক্ত, তথ্য সংগ্রহ পূর্বক আইনের হাতে সৌপর্দ করা। এ ব্যাপারে আমরা প্রশাসনিক অনুমতি নিয়েছি। যেসকল গ্রুপ, পেজ ও একাউন্ট থেকে কাস্টমারদেরকে আকর্ষিত করা হয়, সেগুলো ফেসবুককে অবহিত করে বন্ধ করে দেয়া হবে।

সোহাগ জানান, যেসকল প্রবাসী ও যুব সমাজ এতে আক্রান্ত হচ্ছে তাদেরকে সচেতন করা হবে। সোশ্যাল মিডিয়াকে সামাজিক ও পরিচ্ছন্ন রাখতেই আমাদের এই কার্যক্রম হাতে নেয়া। আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে