ইরাকে ৪০০০ বছরের পুরনো শহরের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক

ইরাক
ইরাকে ৪০০০ বছরের পুরনো শহররের সন্ধান। ছবি-সংগৃহিত

চার হাজার বছরের পুরনো একটি রহস্যময় শহরের স্থান নির্ধারণ করেছেন ফরাসি প্রত্নতাত্ত্বিকরা। তাঁরা বলছেন, চার হাজার বছর আগে ইরাকি কুর্দিস্তানের ওই এলাকায় ছিল হারিয়ে যাওয়া প্রাচীন শহরটি।

২০১২ থেকে ২০১৮ সালের মধ্যে ছয়টি খননকাজের মাধ্যমে গবেষকরা একমত হয়েছেন যে, ইরাকি কুর্দিস্তানের জাগ্রোস পর্বতমালার কাছাকাছি কুনারা নামক এলাকায় ছিল প্রাচীন শহরটির অবস্থান।

এর আগে, ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের শাসনামলে আধুনিক শহর সুলাইমানিয়ার কাছে সংঘাতপূর্ণ ওই এলাকায় গবেষণামূলক অনুসন্ধানে বাধা দেওয়া হয়েছিল।

universel cardiac hospital

আবিষ্কারের এই তথ্য ফ্রান্সের ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ (সিএনআরএস) জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষকরা মনে করছেন, প্রাচীন মেসোপটেমিয়া সাম্রাজ্যের পশ্চিম সীমান্ত এলাকায় অবস্থিত ওই শহরটি সম্ভবত লুলুবি নামে পরিচিত ছিল। এটি একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র ছিল বলেও মনে করা হচ্ছে।

সাইটটিতে একটি বড় পাথরের ভিত্তিপ্রস্তর আবিষ্কৃত হয়েছে যেখানে সময় উল্লেখ রয়েছে খ্রিষ্টপূর্ব ২২০০। এ ছাড়া কয়েকটি মাটির ভিত্তিপ্রস্তরও পাওয়া গেছে যা শহরটির মানুষের কৃষির ওপর নির্ভরশীলতার বিষয়টি সামনে নিয়ে আসে।

প্রত্নতাত্ত্বিকরা উল্লেখ করেছেন যে, রহস্যময় প্রাচীন ওই শহরটি চার হাজার বছর আগে অগ্নিকাণ্ডে ধ্বংস হয়ে গিয়েছিল। তবে, শহরটির নাম এখনো অজানা।

সূত্র : ফক্স নিউজ 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে