ভ্যাট আইন বাস্তবায়নে সহযোগিতা চাইলেন এনবিআর চেয়ারম্যান

ডেস্ক রিপোর্ট

এনবিআর চেয়ারম্যান
মতবিনিসময় সভায় বৃহস্পতিবার বক্তব্য রাখেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। ছবি- সংগৃহিত

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, চলতি বছরের ১ জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর করা হবে। এ আইন বাস্তবায়নে ব্যবসায়ীদের কাছ থেকে সহযোগিতা কামনা করছি। এ আইন বাস্তবায়নের ক্ষেত্রে কোনো ধরনের অসঙ্গতি থাকলেও তা আমরা বিবেচনায় আনব।

বৃহস্পতিবার চট্টগ্রামের দুই চেম্বার এবং সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে পৃথক প্রাক-বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, বাজেট প্রণয়নের আগে ব্যবসায়ীদের চাহিদা জানার জন্য মতবিনিময় করা হয়। সব প্রস্তাব হয়তো বাস্তবায়ন করতে পারি না। কিছু বাস্তবায়ন করা হয়। আমরা এমন কিছু করব না যাতে শিল্প মালিক, ব্যবসায়ী, ভোক্তা ও দেশ ক্ষতিগ্রস্ত হয়। চট্টগ্রাম চেম্বার, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার এবং সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে আলাদা আলাদাভাবে প্রাক-বাজেট নিয়ে মতবিনিময় করেন এনবিআর চেয়ারম্যান।

universel cardiac hospital

আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বারের সাথে আলোচনায় মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, দেশি শিল্পকে সুবিধা দিতে হবে, যা আমরা কয়েক বছর ধরে করে যাচ্ছি।

তিনি বলেন, আমরা আয়কর বাড়াতে চাই। পাশাপাশি কাস্টম শুল্ক্কের ওপরও কম গুরুত্ব দিচ্ছি। ব্যাংকের কাছ থেকে আগের তুলনায় সরকার ঋণ কম নিচ্ছে। এ জন্য কর ও ভ্যাটের আওতা বাড়াতে হবে। ব্যবসায়ীদের অটোমেশনের আওতায় নিয়ে আসা হবে। 

তিনি আরও বলেন, সরকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে। ঢালাওভাবে ৮-১০ বছর ধরে ক্যাপিটাল মেশিনারির ওপর শুল্ক্ক সুবিধা দিয়ে আসছে। আমরা দেশে গাড়ির সংযোজন চাই না। উৎপাদন চাই। কর্মসংস্থান চাই। 

সভায় উপস্থিত ছিলেন এনবিআর সদস্য ফিরোজ শাহ আলম, কানন কুমার রায়, সৈয়দ গোলাম কিবরিয়া প্রমুখ। 

এ ছাড়াও বিএসআরএম গ্রুপের চেয়ারম্যান আলী হোসাইন আকবর আলী, বিজিএমইএ প্রতিনিধি অঞ্জন শেখর দাশ, সিন্ধান্ত হোসেন, দোকান মালিক সমিতির সভাপতি ছালামত উল্লাহ, বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশনের আবুল কাশেম মাস্টার, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য সিকান্দার খান, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, চৌধুরী জাফর আহমদ প্রমুখ বক্তব্য রাখেন।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ব্যবসায় উদ্যোগ লাভজনক বা টেকসই করার লক্ষ্যে সংশ্লিষ্ট নীতিমালা দীর্ঘমেয়াদে প্রণয়ন করা উচিত।

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার মিলনায়তনে অনুষ্ঠিত সভায় মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান বলেন, শুল্ক্ক অটোমেশনের মাধ্যমে পর্যাপ্ত স্ক্যানিং মেশিন ব্যবহার করে আমদানি পণ্যের দ্রুত খালাস এবং নিয়মিত নজরদারি করে বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করলে ব্যবসায়িক কর্মকাণ্ডে আরও গতিশীলতা আসবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে