এফআর টাওয়ারে অগ্নিকাণ্ড : তদন্ত প্রতিবেদন দিল ত্রাণ মন্ত্রণালয়

ডেস্ক রিপোর্ট

এফ আর টাওয়ারে আগুন
এফ আর টাওয়ারে আগুন। ফাইল ছবি

বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে।

আজ রোববার বিকেলে সচিবালয়ে কমিটির সদস্য সচিব ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের পরিচালক (প্রশাসন) মো. মাহবুব আলম তালুকদার দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামালের হাতে তদন্ত প্রতিবেদন তুলে দেন।

সিনিয়র সচিব গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি রোববার বিকেল সাড়ে ৫টার দিকে বলেন, আমি তদন্ত প্রতিবেদনটি পেয়েছি। আমি এখন এটি খুলে দেখব।

পরবর্তী পদক্ষেপ কী হবে- জানতে চাইলে শাহ কামাল বলেন, আমরা এটা পড়ে ব্যবস্থা নেব। আগামীকাল মন্ত্রিসভা বৈঠকের পর আমি প্রতিবেদন নিয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলব। আমার ইচ্ছা হলো- আমি এটা আপনাদের জানাব। আমরা এটা প্রকাশ করব।

গত ২৮ মার্চ দুপুরে বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ের এফআর টাওয়ারে আগুন লাগে। এই অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হয়েছেন ২৬ জন, এরমধ্যে একজন শ্রীলঙ্কার নাগরিকও আছেন। এছাড়া ১৩০ জন আহত হন।

ওই দিনই দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফয়জুর রহমানকে আহ্বায়ক করে ৯ সদস্যের এই তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটিকে ৩ এপ্রিলের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল।

কমিটির আহ্বায়ক ফয়জুর রহমান বলেন, ৩ এপ্রিল তদন্ত প্রতিবেদন দেয়ার জন্যই আমরা প্রস্তুত ছিলাম। কিন্তু সচিব বিদেশে থাকায় আমরা প্রতিবেদনটি হস্তান্তর করতে পারিনি। সচিব আজই অফিসে যোগ দিয়েছেন, তাই তাকে আজই প্রতিবেদনটি হস্তান্তর করা হয়েছে। আমি ঢাকার বাইরে থাকায়, কমিটির সদস্য সচিব এটা হস্তান্তর করেছেন।

প্রতিবেদনে কী সুপারিশ করা হয়েছে জানতে চাইলে অতিরিক্ত সচিব ফয়জুর রহমান বলেন, প্রতিবেদনে কী আছে তা জানানোর দায়িত্ব সচিবের। আমাদের দায়িত্ব ছিল তদন্ত করে প্রতিবেদন প্রস্তুত করা।

শেয়ার করুন
  • 32
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    32
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here