খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২০ দলের কর্মসূচি পালনের সিদ্ধান্ত

ডেস্ক রিপোর্ট

২০ দলীয় জোট
২০ দলীয় জোট। ফাইল ছবি

২০ দল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে জোট ও দলগতভাবে কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে। সোমবার রাতে জোটের বৈঠক শেষে সমন্বয়ক নজরুল ইসলাম খান এ কথা জানান।

তিনি বলেন, আজকের সভায় জোটনেত্রী বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের অবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে এবং সুচিকিৎসার স্বার্থে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করছে। এই দাবিতে জোটগতভাবে এবং জোটের শরিক দলগুলো নিজ নিজ উদ্যোগে কর্মসূচি করার সিদ্ধান্ত হয়েছে।

universel cardiac hospital

নজরুল ইসলাম বলেন, আমরা মনে করি যে, দেশনেত্রীর মুক্তির সঙ্গে গণতন্ত্রের মুক্তি একাকার হয়ে গেছে। আমরা গণতন্ত্রের মুক্তি চাই। ২০ দল দেশে সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠার স্বার্থে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

কী ধরনের কর্মসূচি হবে সে বিষয়ে পরবর্তী বৈঠকে ঠিক করা হবে বলে জানান জোটের সমন্বয়ক।


২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে কোনো টানাপোড়েন নেই

এক প্রশ্নের জবাবে নজরুল ইসলাম খান বলেন, ২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে কোনো টানাপোড়েন নেই। ঐক্যফ্রন্টের মুখপাত্র বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং ২০ দলের সমন্বয়কারী আমি। কাউকেই বিশেষ গুরুত্ব নয়, আমরা পাশাপাশি আন্দোলন সংগ্রাম চালিয়ে যাব।

এদিকে বৈঠকের একাধিক সূত্র জানায়, দীর্ঘদিন বৈঠক না হওয়া, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রক্রিয়া কাঙ্ক্ষিত না হওয়ায় ২০ দলের শরিক নেতারা ক্ষোভ প্রকাশ করেন। ক্ষুব্ধ শরিক নেতাদের বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাস্তবতার নিরীখে কৌশলগত অবস্থানের কথা জানান।

কর্মসূচি সম্পর্কে বৈঠক সূত্র জানায়, আগামী দুই সপ্তাহ পর মানববন্ধন, বিক্ষোভ, কালোপতাকা প্রদর্শন, প্রতিবাদ সভার মাধ্যমে ২০ দল আন্দোলনে সক্রিয় হবে।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে রাতে এই বৈঠক হয়। সর্বশেষ গত ৩১ জানুয়ারি জোটের বৈঠক হয়েছিল।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান, জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, জামায়াতে ইসলামীর আবদুল হালিম, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, এলডিপির রেদোয়ান আহমেদ, জমিয়তে উলামায়ে মাওলনা নুর হোসেইন কাশেমী, মাওলানা মহিউদ্দিন একরাম, খেলাফত মজলিশের আহমেদ আবদুল কাদের, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মুস্তাফিজুর রহমান ইরান, ন্যাপ-ভাসানী আজহারুল ইসলাম, জাগপার খন্দকার লুৎফর রহমান, ডিএলের সাইফুদ্দিন আহমেদ মনি, পিপলস লীগের সৈয়দ মাহবুব হোসেন, মুসলিম লীগের শেখ জুলফিকার চৌধুরী বুলবুল, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, ইসলামিক পার্টির আবু তাহের, বিজেপির আবদুল মতিন সউদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে