বিশ্বকাপের চার তরুণ তুর্কি

বাংলাদেশের বিশ্বকাপ দলে সুযোগ পেলে নজর কাড়তে পারেন তরুণ স্পিনার নাঈম হাসান। ছবি : সংগৃহীত

আগামী ৩০ মে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় আসরের দল গঠনে প্রস্তুতির শেষ পর্যায়ে। এবারের আসরেও থাকতে পারেন অনেক উঠতি ক্রিকেটার। বিশ্বকাপে অংশগ্রহণ করতে যাওয়া দলগুলোকে নিয়ে বিশ্লেষণ করলে দেখা যায় এবারের আসরে সুযোগ পেতে পারেন কিছু তরুণ তুর্কি। দলে জায়গা পেলে আলো ছড়াতে পারেন তারাও।

নাঈম হাসান (বাংলাদেশ) : সর্বশেষ নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দলে ডাক পেয়েছেন ২০০০ সালের ২ ডিসেম্বর জন্মগ্রহণ করা নাঈম হাসান। অভিষেক টেস্টেই দারুণ কীর্তি গড়েছিলেন তিনি। পাঁচ উইকেট শিকার করা সবচেয়ে কম বয়সী বোলার তিনি। এ পর্যন্ত তিনি মাত্র দুই টেস্টের ক্যারিয়ারে ১৩৩ রান খরচায় ছয় উইকেট শিকার করেছেন তিনি।

universel cardiac hospital

সীমিত ওভারের ক্রিকেটেও যথেষ্ট ভালো নাঈম। সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টে তাঁর পারফরমেন্স দেখেই বুঝা যাচ্ছে ভালো কিছু করতে সক্ষম। চিটাগং ভাইকিংসের হয়ে সর্বশেষ বিপিএলে ১২ ম্যাচে ২৮০ রানে আট উইকেট শিকার করেন নাঈম।

এ ছাড়া ১৭ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে ৩৮৪ রানে এ স্পিনার শিকার করেছেন ১০ উইকেট। তবে সব কিছু থেকে আলাদা করে তাঁর উল্লেখযোগ্য দিক হচ্ছে প্রতি ওভারের রান ইকোনোমি রেট সাতের নিচে। সংক্ষিপ্ত ভার্সনে অর্জন করা খুবই কঠিন।

তাই নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ টেস্ট ও ওয়ানডে দলে জায়গা পান। পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে বিশ্বকাপ দলে জায়গা পেতে পারেন তিনি।

শাহিন আফ্রিদি (পাকিস্তান) : ২০০০ সালের ৬ এপ্রিল জন্মগ্রহণ করা পাকিস্তানি এ পেসার এরই মধ্যে দেশের হয়ে ১৯টি ম্যাচ খেলেছেন। তাঁর বয়স মাত্র ১৯। তবে দারুণ পারফরম্যান্স দিয়ে  এরই মধ্যে নিজেকে ভালোভাব চিনিয়েছেন। তরুণ বয়সেই দেশের হয়ে ১০ ওয়ানডে এবং নয়টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। সীমিত ওভারের ম্যাচও খেলেছেন।

সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে দারুণ বোল করছেন আফ্রিদি। ওয়ানডে সিরিজে পাকিস্তান দলের সবচেয়ে সফল বোলার তিনি। ছয় উইকেট শিকার করেন তিনি। যে অবস্থায় আছেন এবং কোন প্রকার ইনজুরি কিংবা বাইরের কোনো সমস্যা না হলে ২০১৯ বিশ্বকাপে পাকিস্তান দলে তার জায়গা নিশ্চিত বলেই মনে হয়।

আফগানিস্তানের মুজিব-উর-রহমান এবারের বিশ্বকাপ মাতাতে পারেন। ছবি : সংগৃহীত

মুজিব-উর-রহমান (আফগানিস্তান) : এ তালিকায় সবার ছোট আফগানিস্তানের মুজিব-উর-রহমান বিশ্বকাপে ১৮ বছর পূর্ণ করবেন তিনি। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি   লিগের (বিবিএল) সর্বশেষ আসরে নিজের ঝলক দেখানো মুজিবের জন্ম ২০০১ সালের ২৮ মার্চ। মুজিব  ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোতে দারুণ নজর কেড়েছেন। আইপিএলে পাঞ্জাবের হয়ে খেলে থাকেন। ওয়ানডে ক্রিকেটেও পারফরম্যান্স দেখিয়ে চলছেন তিনি। আফগানিস্তানের হয়ে খেলা ২৮ ম্যাচে ৫১ উইকেট শিকার করেছেন।

শুভমান গিল (ভারত) : শুভমান গিলের জন্ম ১৯৯৯ সালের ৮ সেপ্টেম্বর।  অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে দারুণ নজরকাড়া পারফরমেন্সের এই তরুণ তুর্কি নিজের পারফরমেন্সের দারুণ ঝলক দেখিয়েছেন। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের পর আইপিএলে কোলকাতা নাইটরাইডার্সে একটি অসাধারণ খেলেছেন তিনি।

ভারতের ঘরোয়া রঞ্জি ট্রফিতে স্বপ্নের একটি মৌসুম কাটিয়েছেন গিল। ৯ ম্যাচে একশর বেশি গড়ে ৮০-এর কাছাকাছি স্ট্রাইক রেটে ৭২৮ রান করেছেন এ উঠতি তারকা। সর্বশেষ নিউজিল্যান্ড সফরে ভারতীয় দলে অভিষেক ঘটে গিলের। পারফরমেন্সে দিয়ে যেভাবে টিম ম্যানেজমেন্টের মন জয় করেছেন তাতে বিশ্বকাপ দলে জায়গা পেতে পারেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে