পদত্যাগে বাধ্য হলেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বাশির

ডেস্ক রিপোর্ট

ওমর আল-বাশির
ওমর আল-বাশির

সুদান সরকারের উৎপাদন ও অর্থনৈতিক সম্পদ বিষয়ক মন্ত্রী আদেল মাহজুব হোসেইন উত্তর দারফুর থেকে আজ (বৃহস্পতিবার) দুবাইয়ের আল-হাদাথ টেলিভিশন চ্যানেলকে বলেন, প্রেসিডেন্ট ওমর আল-বাশির পদত্যাগ করার পর অন্তর্বর্তী সরকার গঠন নিয়ে আলোচনা ও পরামর্শ চলছে। সুদানের সরকারি টেলিভিশন ও রেডিও চ্যানেল থেকে জাতীয় সঙ্গীত সম্প্রচার করা হচ্ছে।

ওমর আল-বাশির সরকারের বিরুদ্ধে সুদানে বিক্ষোভ

কয়েক মাস ধরে প্রচণ্ড বিক্ষোভ চলার পর ওমর আল-বাশির পদত্যাগ করলেন। কোনো কোনো গণমাধ্যমে বলা হচ্ছে- ওমর আল-বাশিরের জায়গায় দেশটির সামরিক পরিষদ ক্ষমতা গ্রহণ করতে পারে। তবে বিক্ষোভকারীরা সুদানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করছেন। সেখানেই বাশিরের বাসভবন অবস্থিত।

universel cardiac hospital

এর আগে, আজই রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল থেকে সামরিক বাহিনী ঘোষণা করেছিল যে, “শিগগিরি গুরুত্বপূর্ণ ঘোষণা আসবে, সবাই প্রস্তুত হোন।”

গত ডিসেম্বর মাস থেকে সুদানে রাজনৈতিক সংকট শুরু হয়। সে সময় রুটির দাম বাড়ানোর পদক্ষেপ নেয় সরকার। এছাড়া, অর্থনৈতিক সংকটের কারণে তেলের দাম বেড়ে যায় এবং নগদ অর্থের স্বল্পতা দেখা দেয়। এতে জনগণ বিক্ষুব্ধ হয়ে ওঠে। ১৯৮৯ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ওমর আল-বাশির ক্ষমতা দখল করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে