”সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মানসিকতার পরিবর্তন করতে হবে”

ডেস্ক রিপোর্ট

সাইফুজ্জামান চৌধুরী।
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ছবি-সংগৃহিত

ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তরেরই জবাবদিহিতা নিশ্চিত করতে হবে  বলে মন্তব্য করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ধর্মীয় অনুশাসনের প্রতি এবং রাষ্ট্র ও জনগণের কাছে জবাবদিহিতা রয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় ঢাকা মহানগরী অঞ্চলের ভূমিসেবা ক্যাম্পের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি। ঢাকা বিভাগীয় কমিশনার ও ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের যৌথ উদ্যোগে, ‘ভূমিসেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন করমেলা ২০১৯’ উপলক্ষে এ সেবা ক্যাম্পের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, ‘জনগণ ঠিকমতো সেবা পেলে ভূমি মন্ত্রণালয়ে কর্মরত সবার জবাবদিহিতা নিশ্চিত হবে। মন-মানসিকতার পরিবর্তন করতে হবে। গতানুগতিক চিন্তা করলে কোনো লাভ হবে না। গুণগত পরিবর্তন আনতে ও সিস্টেম ডেভেলপমেন্ট করতে পারলে কাজ অনেক সহজ হবে।’

universel cardiac hospital

তিনি বলেন, ‘সিস্টেম ডেভেলপমেন্টের অংশ হিসেবে আমরা গোটা ভূমি ব্যবস্থাপনা অটোমেশনের উদ্যোগ নিয়েছি। এতে দেশের মানুষের পাশাপাশি অনাবাসী বাংলাদেশিরাও উপকৃত হবেন। আমাদের নির্বাচনী ইশতেহারে ভূমি ব্যবস্থাপনার জটিলতা দূর ও ব্যবহার পরিকল্পনার কথা বলা আছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা সেভাবেই কাজ করছি।’

মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের ধর্মীয় অনুশাসনের কথা স্মরণ করে দিয়ে ভূমিমন্ত্রী বলেন, ‘আমাদের কাজ আমাদের ঈমানি দায়িত্ব। দেশের মানুষ যেন ভালোভাবে সেবা পেতে পারেন, সেভাবে আমাদের কাজ করে যেতে হবে।’

সাইফুজ্জামান চৌধুরী মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কঠোরভাবে নির্দেশ প্রদান করেন, যেন তাদের দ্বারা মানুষের কোনো ধরনের হয়রানি না হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ভূমিসচিব (ভারপ্রাপ্ত) মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুল হান্নান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালক (জরিপ) মো. শাহজাহান প্রমুখ।

ঢাকা মহানগরী অঞ্চলের ভূমিসেবা ক্যাম্প একদিনের জন্য (১১ এপ্রিল) শিল্পকলা একাডেমির চিত্রশালায় হয়। বৃহস্পতিবার ১১ এপ্রিল থেকে থেকে আগামী ১৬ এপ্রিল পর্যন্ত দেশের অন্যান্য অঞ্চলের মতো ঢাকা মহানগরীতেও ভূমি অফিস বা অফিস প্রাঙ্গণে ভূমিসেবা ক্যাম্প নিয়মিত চলবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে