যে ১০টি খাবার খালি পেটে খেতে মানা!

ডেস্ক রিপোর্ট

প্রত্যেক খাবার খাওয়ারই কিছু সুনির্দিষ্ট সময় ও নিয়মকানুন থাকে। খিদে লাগলেই যে কোন ধরনের খাবার খেতে হবে তা কিন্তু নয়। কিছু কিছু খাবার থাকে যা খালি পেটে খেলে শরীরে বিভিন্নভাবে ক্ষতিসাধন করে। সেরকম কিছু খাবার সম্পর্কে জেনে রাখুন।

চা ও কফি

আমাদের অনেকেরই একটা বদঅভ্যাস থাকে যে সকালে ঘুম থেকে উঠেই এক কাপ চা বা কফি খাওয়া। কিন্তু আপনি কি জানেন খালি পেটে চা বা কফি খেলে তা আমাদের শরীরের জন্য কতটা ক্ষতিকর? জি হ্যাঁ, কফিতে রয়েছে ক্যাফেইন যা খালি পেটে খাওয়ার ফলে পেটে অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। তাছাড়া এটি আমাদের হনমোনাল প্রক্রিয়াকেও ক্ষতিগ্রস্থ করে। আর চায়ে রয়েছে উচ্চ মাত্রার অ্যাসিড যা খালি পেটে খাওয়ার ফলে শরীরে গ্যাস্ট্রিক ও আলসারের মতো রোগের সৃষ্টি করে।

universel cardiac hospital

টমেটো ও শসা

আমরা অনেকেই সালাড হিসেবে টমেটো ও শসা খেতে খুবই পছন্দ করি। খালি পেটে টমেটো ও শসা খেলেও কিন্তু তা আমাদের শরীরে অনেক ক্ষতিসাধন করে। কারণ টমেটো ও শসাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যাসিড যা খালি পেটে খাওয়ার ফলে অ্যাসিডিটি সৃষ্টি করে।

সাইট্রাস ফল

বিভিন্ন ধরনের সাইট্রাস ফল যেমন-কমলা, লেবু, জাম, আঙ্গুর, জাম্বুরা ইত্যাদি খাওয়া শরীরের জন্য খুবই উপকারি। কিন্তু খালি পেটে এগুলো খেলেও শরীরের অনেক ক্ষতি করে। কারণ এগুলোতে রয়েছে বিভিন্ন রকমের অ্যাসিড যা শরীরের অ্যাসিডিটিসহ বিভিন্ন রোগ উৎপন্ন করে।

কলা

সুষম খাবারের মধ্যে কলা অন্যতম। কারণ এতে শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের  পুষ্টিকর উপাদান বিদ্যামান। কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও মিনারেল। খালি পেটে কলা খেলে তা রক্তে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও মিনারেল-এর মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে রক্তে পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম-এর ভারসাম্য নষ্টসহ হৃদরোগের সমস্যা সৃষ্টি হয়।

কোল্ডড্রিংকস

গরমের সময় আমাদের অনেকেরই পছন্দের পানীয় হচ্ছে বিভিন্ন রকমের কোল্ডড্রিংকস। কিন্তু তাই বলে ঘুম থেকে উঠেই কোল্ডড্রিংকস খাওয়া শুরু করবেন না। কারণ খালি পেটে কোল্ডড্রিংকস খেলে এতে বিদ্যমান কার্বন-ডাই-অক্সাইড পাকস্থলির মিউকাস মেমব্রেনে প্রভাব বিস্তার করে। শুধু তাই নয়, শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়ার হারও এর ফলে কমে যায়। এতে শরীরে হজমের সমস্যাসহ নানা সমস্যা দেখা দেয়।

ফারমেন্টেড ফুড

আমাদের দেশে ফারমেন্টেড ফুড বা গাঁজন প্রক্রিয়ায় উৎপন্ন খাদ্যগুলো হল-দই ও আচার। খালি পেটে এসব খাবার খেলে শরীরের হাইড্রোক্লোরিক অ্যাসিড-এর পরিমাণ বেড়ে যায়। তাছাড়া দইয়ে বিদ্যমান ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ফলে শরীরে অ্যাসিডিটিসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়।

মিষ্টি জাতীয় খাবার

মিষ্টি জাতীয় খাবার যেমন-মিঠাই, সন্দেশ, রসমালাই, গুড়, চিনি- এগুলো খালি পেটে খেলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

ইস্ট যুক্ত খাবার

ইস্ট যুক্ত খাবার যেমন-পেস্ট্রি বা প্যাটিস, কেক, পাউরুটি, রুটি, বিস্কিট ইত্যাদি খাবারগুলো আমরা সাধারণত চা-নাস্তার সময় খাই। তবে মনে রাখবেন এসব খাবার খালি পেটে একেবারে খাওয়া যাবে না। খালি পেটে এগুলো খেলে পেটে প্রচুর গ্যাস হয়, যা আলসারের মতো রোগের সৃষ্টির কারণ।

মসলাদার খাবার

বাঙালিদের খাবারে মসলা না থাকলে হয়? মসলাজাতীয় খাবার খেতে পছন্দ করেন অনেকেই। তবে খালি পেটে মসলাজাতীয় খাবার খাওয়া একেবারে ঠিক নয়। অ্যাসিডিটিক বিক্রিয়ার কারণে পেটে জ্বালাপোড়া হয়। আর নিয়মিতভাবে মসলাজাতীয় খাবার বেশি খেলে পাকস্থলীতে বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ঘটে।

মাদকদ্রব্য

বিভিন্ন রকমের মাদকদ্রব্য যেমন- গাঁজা, সিগারেট, বিড়ি, কোকেন, ইয়াবা ইত্যাদি মাদকজাতীয় দ্রব্য খাওয়া এমনিতেই শরীরের জন্য মারাত্নক ক্ষতিকর, খালি পেটে এগুলো খেলে তা আরো ভয়াবহ রূপ ধারণ করে। এর ফলে শরীরিক ও মানসিক বিভিন্ন সমস্যাসহ ক্যান্সার, হৃদরোগ- ইত্যাদি ব্যাধি সৃস্টি হয়।

সুতরাং দেখতেই পাচ্ছেন যে, সব সময়ই সব ধরনের খাবার খাওয়া যায় না। তাই একটু নিয়ম মেনে পরিমিত পরিমাণ খাওয়া উচিত। খারাপ অভ্যাসগুলো থেকে বিরত থাকতে চেষ্টা করুন। খেয়াল রাখতে হবে যেন স্বাস্থ্য ভালো থাকে। কারণ সুস্থভাবে বেঁচে থাকাটাই প্রধান। ভালো থাকুন সবাই।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে