কলম্বো বিমানবন্দরের কাছে পাইপ বোমা

আন্তর্জাতিক ডেস্ক

রোববারের হামলার পর শ্রীলংকার একটি গির্জা ঘিরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান

শ্রীলংকার তিনটি চার্চ ও চারটি হোটেলসহ আটটি স্থাপনায় ভয়াবহ বোমা হামলার পর দেশটির রাজধানী কলম্বোর প্রধান বিমানবন্দরের কাছ থেকে একই শক্তিশালী পাইপ বোমা উদ্ধার করা হয়েছে।

রোববার রাতে বোমাটি উদ্ধারের পর সফলতার সঙ্গে নিষ্ক্রিয় করা হয়েছে বলে পুলিশের একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

universel cardiac hospital

ওই সূত্র জানায়, বোমাটি বিমানবন্দরের প্রধান টার্মিনালে যাওয়ার পথে পেতে রাখা ছিল। রাতে উদ্ধারের পর এটি নিষ্ক্রিয় করা হয়েছে।

শ্রীলংকার বিমান বাহিনীর মুখপাত্র গ্রুপ ক্যাপ্টেন জিহান সেনাবিরত্নে বলেন, বোমাটি উদ্ধারের পর বিমান বাহিনীর সদস্যরা সফলতার সঙ্গে বোমাটি নিষ্ক্রিয় করেছে। বোমাটি স্থানীয়ভাবে তৈরি বলে ধারণা করা হচ্ছে।

ইস্টার সানডে উপলক্ষে খ্রিষ্টান ধর্মাবলম্বীরা রোববার সকালে গির্জায় প্রার্থনা করার সময় শ্রীলংকার রাজধানী কলম্বোর একটিসহ দেশটির তিনটি গির্জায় একযোগে বোমার বিস্ফোরণ ঘটে। প্রায় একই সময় কলম্বোর তিনটি পাঁচ তারকা হোটেল– শাংরি লা, সিনামন গ্র্যান্ড ও কিংসবুরিতেও বোমার বিস্ফোরণ হয়।

সকালে ছয়টি স্থাপনায় হামলার কয়েক ঘণ্টা পর দুপুরে কলম্বোর দক্ষিণাঞ্চলের দেহিওয়ালা এলাকায় একটি হোটেলে সপ্তম বিস্ফোরণটি ঘটে। এরপর কলম্বোর উত্তরে ওরুগোদাওয়াত্তা এলাকায় আরেকটি বিস্ফোরণের খবর পাওয়া যায়।

এসব বিস্ফোরণে সোমবার সকাল পর্যন্ত ২৯০ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলংকার কর্তৃপক্ষ। এছাড়া আহত হয়েছে আরও প্রায় পাঁচশ’ মানুষ।

শ্রীলংকায় গৃহযুদ্ধ অবসানের প্রায় এক দশক পর দেশটিতে এমন ভয়াবহ হামলার পেছনে কারা জড়িত তা সোমবার সকাল পর্যন্ত নিশ্চিত করতে পারেনি কর্তৃপক্ষ। এছাড়া কোনো গোষ্ঠী এখনও এই হামলার দায় স্বীকার করেনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে