বিশেষ প্রদর্শনীতে দ্য এশিয়ান পিচ বিজয়ী ‘একটি সূতার জবানবন্দী’

ডেস্ক রিপোর্ট

দ্য এশিয়ান পিচ বিজয়ী

জার্মান কালচারাল সেন্টার গ্যোথে ইনস্টিটিউটের আয়োজনে বৃহস্পতিবার হতে যাচ্ছে ‘একটি সূতার জবানবন্দী’র বিশেষ প্রদর্শনী। দ্য এশিয়ান পিচ বিজয়ী ৫২ মিনিটের প্রামাণ্য চলচ্চিত্রটি পরিচালনা করেছেন কামার আহমাদ সাইমন।

পোশাকশিল্পের দুর্ঘটনা ও কর্মীদের মানবেতর জীবন যাপন নিয়ে নির্মিত হয়েছে এই চলচ্চিত্র।

universel cardiac hospital

জাপানের টেলিভিশন চ্যানেল এনএইচকে, কোরিয়ার কেবিএস, তাইওয়ানের পিটিএস এবং সিঙ্গাপুরের মিডিয়াকর্পের যৌথ প্রযোজনায় কয়েক বছর আগে ছবিটি তৈরি করেন কামার। সেই থেকে প্রত্যেক বছর এপ্রিলে একটি বিশেষ প্রদর্শনী হচ্ছে ছবিটির। আর চলতি প্রদর্শনীর আগেরদিন পূর্ণ হবে রানা প্লাজা ট্র্যাজেডির ছয় বছর।

ছবিটি নিয়ে কামার বলেন, “একরকম প্রামাণ্য জিজ্ঞাসা বা তাড়না থেকেই ভেবেছিলাম ছবিটা নিয়ে। চারপাশে আমাদের কত কত কিইই না ঘটে প্রতিদিন, নতুন নতুন ঘটনায় পুরানোটা আমরা ভুলে যাই… আবার নতুন কিছু ঘটে! তারপরও মাঝে মাঝে এমন কিছু ঘটে যেটা নির্মাতা হিসাবে আমাদের মৌনতাকে বিদ্ধ করে, মানুষ হিসাবে হত করে, ব্যক্তি হিসাবে করে সীমাবদ্ধ। এই রকম এক ঘটনারই লিপিবদ্ধ নিতান্ত সাধারণ কিছু জিজ্ঞাসা, নখদন্তহীন কয়েকটা মনোলগ আর আমাদের ৫২ মিনিটের ভুলে থাকা… ‘একটি সূতার জবানবন্দী।”

রাজধানীর ধানমন্ডির গ্যোথে ইন্সটিটিউটে সন্ধ্যা ৬টায় শুরু হবে ‘একটি সূতার জবানবন্দী’র এই প্রদর্শনী। এরপর দর্শকদের প্রশ্নোত্তর পর্বে যোগ দেবেন কামার আহমাদ সাইমন, এই অংশটি পরিচালনা করবেন কথাসাহিত্যিক ও শিক্ষক সুমন রহমান।

প্রামাণ্যচিত্র ‘শুনতে কি পাও!’ নির্মাণের মাধ্যমে বেশি পরিচিতি পান কামার। বর্তমানে ব্যস্ত আছেন ওয়াটার ট্রিলজির দ্বিতীয় ছবি ‘অন্যদিন’-এর শুটিং পরবর্তী কাজ ও ফিচার ফিল্ম ‘শিকলবাহা’র প্রস্তুতি নিয়ে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে