প্রথমবারের মতো বৈঠকে বসেছেন ভ্লাদিমির পুতিন-কিম জং

আন্তর্জাতিক ডেস্ক

প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

বৃহস্পতিবার রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে এই শীর্ষ দুই নেতা বৈঠকে বসেছেন।

universel cardiac hospital

এর আগে বুধবার ব্যক্তিগত সাঁজোয়া ট্রেনে করে রাশিয়ার সীমান্তবর্তী শহর খাসানে পৌঁছান কিম। রাশিয়ার বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, রাশিয়ার ঐতিহ্য অনুযায়ী তাকে অভ্যর্থনা জানানো হয়।

বৃহস্পতিবার সকালে একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুতিন-কিমের প্রথম সাক্ষাৎ হয়। এসময় তারা এক অন্যের সঙ্গে হাত মেলান এবং কুশল বিনিময় করেন। এরপর কনফারেন্স রুমে গিয়ে এই দুই নেতা টিভি ক্যামেরার সামনে বসেন।

এসময় পুতিন বলেন, আমি আশা করি কিমের এই সফর ফলপ্রসূ হবে। কোরীয় উপদ্বীপের সংকটের রাজনৈতিক ও কূটনৈতিক সমাধান করতে রাশিয়া যেকোনভাবে সাহায্য করতে ইচ্ছুক।

কিমের উদ্দেশে পুতিন বলেন, কোনো প্রশ্ন ছাড়াই আমরা দুই কোরিয়ার মধ্যে সংলাপ এবং উত্তর কোরিয়ার-মার্কিন সম্পর্ক স্বাভাবিক করার জন্য আপনার প্রচেষ্টাকে স্বাগত জানাই।

এসময় কিম বলেন, এই বৈঠক রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে সম্পর্ক আরও মজবুত করবে। আমি আশা করি কোরিয়া উপ-দ্বীপের ‘পারমাণবিক সমস্যা’ নিয়ে ফলপ্রসূ আলোচনা হবে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক ভেস্তে যাওয়ার পর এই প্রথম কোনো রাষ্ট্রপ্রধানের সঙ্গে আলোচনায় বসলেন কিম। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, ট্রাম্পের সঙ্গে বৈঠক ব্যর্থ হওয়ায় ক্ষমতাধর কোনো দেশের সমর্থন পাওয়ার লক্ষ্যেই কিমের এই রাশিয়া যাত্রা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে