তারেকের সিদ্ধান্তেই সংসদে যাচ্ছে বিএনপি : মির্জা ফখরুল

ডেস্ক রিপোর্ট

তারেক রহমান
তারেক রহমান। ফাইল ছবি


“দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত করা ও গণতন্ত্র পুনরুদ্ধারের স্বার্থে বিএনপি এ সিদ্ধান্ত নিয়েছে।”

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে সংসদে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, লন্ডনে থাকা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্তেই তারা সংসদে যাচ্ছেন।

universel cardiac hospital

আজ সোমবার রাত পৌনে ৮টার দিকে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে ফখরুল এ কথা জানান। তিনি তারেক রহমানের লিখিত বক্তব্য পাঠ করে শোনান।

সংবাদ সম্মেলনে ফখরুল বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত করা ও গণতন্ত্র পুনরুদ্ধারের স্বার্থে বিএনপি এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে সোমবার সন্ধ্যায় বিএনপি থেকে নির্বাচিত ৪ জন সংসদ সদস্য হিসেবে শপথ নেন। তারা তখন জানিয়েছিলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশেই শপথ নিচ্ছেন।

বিএনপি থেকে নির্বাচিত ছয়জনের মধ্যে ৫ জন ইতিমধ্যে শপথ নিলেন। মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও শপথ নিতে যাচ্ছেন। তবে তিনি সময় চেয়েছেন বলে জানা গেছে।

গত ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে মোট ৮ জন সংসদ সদস্য নির্বাচিত হন৷ তাদের মধ্যে  ৬ জন বিএনপির এবং দুজন গণফোরামের৷

৩০ জানুয়ারি জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসলেও ৮ মার্চ শপথ নেন মৌলভীবাজার-২ আসন থেকে গণফোরামের সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ৷

আর ২ এপ্রিল শপথ নেন গণফোরাম থেকে নির্বাচিত আরেকজন সংসদ সদস্য সিলেট-২ আসন থেকে নির্বাচিত মোকাব্বির হোসেন৷

নির্বাচনের পরপরই বিএনপি তথা জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচনে অনিয়ম এবং ভোট ডাকাতির অভিযোগ তুলে নির্বাচন বয়কট এবং নতুন নির্বাচনের দাবি জানায়৷ দলের নির্বাচিত এমপিরা শপথ নেবেন না বলেও জানানো হয়৷ পরে গণফোরামের দুই এমপি শপথ নিলেও বিএনপি শপথ না নেয়ার সিদ্ধান্তে অনড়৷

সংবিধান অনুযায়ী সংসদের প্রথম অধিবেশনের পরবর্তী ৯০ দিন পর্যন্ত নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নিতে হয়৷ নয়তো আসন শূন্য হয়৷ তবে কোনো সংসদ সদস্য যৌক্তিক কারণ দেখিয়ে এই সময় বাড়িয়ে নিতে পারেন৷ কোনো আসন শূন্য হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার বিধান রয়েছে৷

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করেই গত বৃহস্পতিবার শপথ নেন জাহিদুর রহমান জাহিদ। পরে দলের স্থায়ী কমিটির বৈঠকে তাকে বহিষ্কার করা হয়। আর বাকিরা শপথ নেবেন না বলে জানানো হয়। তবে এই সিদ্ধান্তের মধ্যেই সোমবার সন্ধ্যায় বিএনপি থেকে নির্বাচিত চারজন শপথ নেন। এর পরপরই জরুরি সংবাদ সম্মেলন ডাকেন মির্জা ফখরুল।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে