শ্রীলঙ্কায় বোমা হামলার বিষয়ে ভারতে ৩ জনকে জিজ্ঞাসাবাদ

আন্তর্জাতিক ডেস্ক

বিস্ফোরণের পর শ্রীলঙ্কার একটি গির্জা।
বিস্ফোরণের পর শ্রীলঙ্কার একটি গির্জা। ছবি: টুইটার

ভারতের কেরালা রাজ্যের দুটি জেলায় অভিযান চালিয়ে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্য ফরমের বিষয়ে ৩ ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। সন্দেহভাজন ওই ব্যক্তিরা শ্রীলঙ্কায় হামলার সঙ্গে জড়িত কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভির অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, রোববার কেরালার কাসারগোদ ও পালাক্কাদ জেলায় তাদের বাড়িকে অভিযান চালিয়ে সন্দেহভাজন ওই ৩ ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে সিআইএ।

universel cardiac hospital

তদন্ত কর্মকর্তারা ধারণা করছেন, প্রদেশটি থেকে যারা বিভিন্ন আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীতে যোগ দিয়েছেন তাদের সঙ্গে সন্দেহভাজন ওই ৩ ব্যক্তির যোগাযোগ আছে। সেই সংশ্লিষ্টতা সূত্রেই তারা আইএসের সদস্য সংগ্রহের কাজ করছেন।

এনডিটিভি বলছে, তদন্ত সংস্থাটির কর্মকর্তারা এটা জানার চেষ্টা করছেন যে গত ২১ এপ্রিল শ্রীলঙ্কায় যে ভয়াবহ বোমা হামলার সঙ্গে তারা জড়িত কি না। ইস্টার সানডের সেই হামলায় আড়াই শতাধিক মানুষ নিহত হয়েছেন। হামলার দায় স্বীকার করেছে আইএস।

তদন্ত সংস্থাটির সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, এনআইএ’র তদন্ত কর্মকর্তারা অভিযানের সময় বেশ মোবাইল ফোন, সিম কার্ড, মেমরি, পেন ড্রাইভ ও আরবি ও মালায়লাম (দক্ষিণ ভারতীয়) ভাষার অক্ষরে হাতে লেখা নোট উদ্ধার করেছেন।

কাসারা গোদ জেলার আকবর সিদ্দিকি ও আহমাদ আফতাবের বাড়িতে এই অভিযান চালানো হয়। তবে পালাক্কাদ জেলায় তৃতীয় যে ব্যক্তির বাড়িতে অভিযান চালানো হয়েছে তার পরিচয় জানানো হয়নি। আজ সোমবার পুনরায় জিজ্ঞাসাবাদের জন্য ওই তিন ব্যক্তিকে কোচিতে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে