বিশ্বমঞ্চে প্রমাণের অপেক্ষায় সাকিব: রোডস

ক্রীড়া ডেস্ক

আফগানদের হারের ম্যাচে সাকিবের যত রেকর্ড!
রোডস ও সাকিব। ফাইল ছবি

কয়েকদিন আগেই আবারও ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের সেরার আসনে ফিরেছেন সাকিব আল হাসান। টাইগার ভক্তদের কাছেও তার পরিচয় বিশ্বসেরা। কিন্তু ক্রিকেট বিশ্বের অনেকেই হয়তো ভুলে গেছে তার এ তাকমার কথা। যে কারণে বাংলাদেশ কোচ স্টিভ রোডস চাইছেন বিশ্বকাপে নিজেকে প্রমাণ করুণ সাকিব। তিনি আশা করেন সে অপেক্ষায়ও রয়েছেন প্রিয় শিষ্য।

ক’দিন আগেই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ব্যাট-বল হাতে দুর্দান্ত খেলেন সাকিব। যে কারণে রশিদ খানকে পেছনে ফেলে এ বাঁহাতি আবারও অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষে ফিরেছেন। এ নিয়ে গত দশ বছর এ জায়গাটিতে তিনিই বেশি সময় স্থায়ী হয়েছেন।

universel cardiac hospital

অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে ফিরলেও চোট নিয়ে কিছুটা চিন্তিত সাকিব। গত এক দেড় বছর এ সমস্যায় ভুগছেন এ বাঁহাতি। যে কারণে অনেক ম্যাচ খেলতে পারেননি মাগুরার এ ক্রিকেটার। তবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দিয়েই কয়েকমাস আগেই স্বরূপে ফিরেছেন তিনি।

সানরাইজার্স হায়দরাবাদের হয়ে কেবল তিনটি ম্যাচে সুযোগ হয়েছিল তার। তারপরও মাঠের বাইরের সময়টায় কঠোর পরিশ্রম করে, ওজন কমিয়ে ফিটনেসে দারুণ উন্নতি করেছেন এই অলরাউন্ডার। সেই ছাপ রেখেছে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের পারফরম্যান্সে।

চোটের কারণে অবশ্য আয়ারল্যান্ডে ত্রি-দেশীয় সিরিজের ফাইনালে মাঠে নামতে পারেননি সাকিব। তবে তিনি বিশ্বকাপ মাতাতে ফিট বলে মনে করেন কোচ রোডস, ‘খুব ভালো আছে সাকিব। ও শারীরিকভাবেও বেশ ভালো অবস্থায় আছে।

আইপিএলে খেলার সুযোগ না পাওয়া তাকে সুযোগ করে দিয়েছে ফিটনেস নিয়ে কাজ করার। আয়ারল্যান্ডে খানিকটা সমস্যা হয়েছিল। তবে এখন তা কাটিয়ে উঠেছে ও বিশ্বকাপে মাঠে নামতে তর সইছে না তার। দারুণ একটি বিশ্বকাপ কাটাতে মুখিয়ে আছে সে।’

এবারের বিশ্বকাপে নাম্বার ওয়ান সাকিবের প্রমাণ করার আছে। ব্যাপারটি নিয়ে তিনিও ভাবছেন বলে মনে করেন রোডস, ‘সাকিব বিশ্বসেরা, এবারের বিশ্বকাপে সেটা প্রমাণ করার আছে। আমার ধারণা, সে নিজেও এরকমই ভাবছে।

আইপিএলে কিছু ম্যাচে সুযোগ পায়নি, হয়তো একটু আড়ালে পড়ে গেছে। এখন সে ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আবার শীর্ষে উঠেছে, যেটা তারই জায়গা বলে আমরা মনে করি। সবাই যেন তা মনে করে, সেটি প্রমাণ করার আছে সাকিবের।’

এখন পর্যন্ত তিনটি বিশ্বকাপে অংশ নিয়েছেন সাকিব। ৫০০ রান ও ২০০ উইকেটের দেখা পেয়েছেন। তবে ম্যাচ জেতাতে সেভাবে এখনও পারফর্ম করতে পারেননি তিনি। তবে এবার সেই অপূর্ণতা ঘোচানোর সুযোগ এসেছে এ বাঁহাতির সামনে। কোচ স্টিভ রোডস আশা করছেন, সাকিব এবার ঠিকই জ্বলে উঠবেন। নিজেকে বিশ্ব মঞ্চে নতুন করে চেনাবেনও।  

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে