আজ পবিত্র জুমাতুল বিদা

স্টাফ রিপোর্টার

পবিত্র জুমাতুল বিদা আজ। রমজান মাসের শেষ জুমাবার। অধিক ফজিলতপূর্ণ একটি দিন। ইসলামী চিন্তাবিদদের মতে, সপ্তাহের দিবসসমূহের মধ্যে শুক্রবার সর্বশ্রেষ্ঠ। এদিন মোমিন মুসলমানদের ঈমানী সম্মিলন হয়।

অপরদিকে রমজানের জুমাগুলো অন্যান্য জুমার দিবস অপেক্ষা শ্রেষ্ঠ। রমজানের প্রতিটি দিন তার আগের দিন অপেক্ষা শ্রেয়তর এবং অধিক ফজিলতপূর্ণ। তাই রমজানের শেষ জুমা সর্বাধিক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যমন্ডিত।

universel cardiac hospital

জুমাতুল বিদার মাহাত্ম অত্যধিক। রমজান মাসের সর্বোত্তম দিবস হলো জুমাতুল বিদা। বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা মাসব্যাপী সিয়াম সাধনায় আজ  শেষ শুক্রবার জুমার নামাজ আদায় করে মাহে রমজানকে বিদায় সম্ভাষণ জানাবেন। 

আজ শুক্রবার শেষ জুমা যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালনের জন্য ধর্মপ্রাণ মুসলমান মসজিদের পানে ছুটবেন। শিশু থেকে বৃদ্ধ সবাই আল্লাহর সান্নিধ্য লাভ ও অধিক পুণ্যের আশায় মসজিদে হাজির হবেন।

জুমার নামাজে শরিক হয়ে মহান সৃষ্টিকর্তার নিকট নিজেদের পাপমোচনের জন্য দোয়া করবেন। রমজান মাসকে কোরান নাজিলের মাস বলা হয়েছে। তাই এ মাসে অধিক পরিমাণ কোরান তেলাওয়াত করে থাকে মুসল্লিরা। রোজায় জুমা দিনের ফজিলত থেকে তাই কোন মুসল্লিই বঞ্চিত হতে চাইবে না।

এদিকে রমজানের শেষ জুমাবারকে সারাবিশ্বের মুসলমানরা আল কুদ্স দিবস হিসেবেও এ দিনটি পালন করে থাকেন। তাদের মতে, এ দিনটি মুসলমানদের কাছে বিশেষ তাৎপর্য এ জন্য যে, এদিনে আল্লাহর নবী হযরত দাউদ (আ.)-এর পুত্র হযরত সুলাইমান (আ.) জেরুজালেম নগরী প্রতিষ্ঠা করেন। আল্লাহর মহিমা তুলে ধরতে তিনি সেখানে মুসলমানদের প্রথম কিবলা মসজিদ আল-আকসা পুনর্নির্মাণ করেন।

মক্কার মসজিদে হারাম, মদিনার মসজিদে নববীর পর মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান হচ্ছে এই বায়তুল মোকাদ্দাস বা মসজিদ আল-আকসা। প্রতিবছর রমজান মাসের শেষ শুক্রবারে বিশ্বের মুসলমানরা ইসরাইলের কবল থেকে বায়তুল মোকাদ্দাসকে মুক্ত করার জন্য নতুন শপথ নিয়ে থাকেন।

এজন্য রমজান মাসের শেষ শুক্রবারকে আল কুদ্স দিবসও বলা হয়। এদিনে বিশ্বের মুসলমানরা মুসলিম উম্মার ঐক্য, তাদের উন্নয়ন, আল কুদ্সের মুক্তির জন্য আল্লাহর দরবারে বিশেষ প্রার্থনা করে থাকে।

এদিকে জুমাতুল বিদা উপলক্ষে নামাজ শেষে আজ মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করা হবে। দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর শান্তি, উন্নতি ও কল্যাণ কামনা করা হবে মোনাজাতে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে