তিস্তা নিয়ে বেশি না ভাবতে পরামর্শ প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘদিন ধরে ঝুলে থাকা ভারতের সঙ্গে তিস্তা চুক্তি নিয়ে বেশি না ভাবতে পরামর্শ দিয়েছেন। বিকল্প উপায়ে বাংলাদেশের পানির সমস্যার সমাধানের ব্যবস্থার দিকে সরকার জোর দিচ্ছে বলে জানিয়েছেন তিনি।

আজ রোববার বিকালে গণভবনে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। সম্প্রতি তিন দেশ সফর সম্পর্কে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

universel cardiac hospital

ভারতে নতুন সরকার ক্ষমতায় এসেছে। তিস্তা চুক্তিসহ দ্বিপাক্ষিক সমস্যা সমাধানের ব্যাপারে কতটা আশাবাদী-এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সমস্যাগুলো একে একে সমাধান করতে হবে। আপনারা বারবার তিস্তা তিস্তা করেন। আমরা সমুদ্রসীমা নির্ধারণের মতো কঠিন একটা সমস্যার সমাধান করেছি।

তিনি বলেন, আমরা আমাদের যে ছিটমহল, সেটা বিনিময় করেছি। অথচ পৃথিবীর বহু দেশে যুদ্ধই বেঁধে যাচ্ছে এই ছিটমহল নিয়ে। আর আমরা উৎসবমুখর পরিবেশে ছিটমহল বিনিময় করতে সক্ষম হয়েছি। আমরা আরও অনেক কঠিন সমস্যা সমাধান করেছি।

পানির বিকল্প ব্যবস্থা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা আমাদের ডেল্টা প্ল্যান নিয়েছি। নদীগুলো ড্রেজিং (খনন) করে দিচ্ছি। কারও কাছে পানির জন্য মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। কারণ আমাদের এটা হচ্ছে ডেল্টা। হিমালয় থেকে যে নদীগুলো আসছে, বাংলাদেশের উপর দিয়ে যেতেই হবে। এখন পানিটা আমরা কতখানি ধরে রাখতে পারব, সেই ব্যবস্থা যদি করি, তাহলে পানি আমাদের চাইতে হবে না।

ভারতে নতুন সরকার এসেছে। দেশটিতে সফর করার কোনো সম্ভাবনা আছে কি না এমন প্রশ্নের জবাবে সরকারপ্রধান বলেন, চীন ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক ভালো। সফরে তো যাওয়া যাবে। যেকোনো সময় যাব। সবাইকে নিয়ে যাব।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে