অপ্রচলিত পথে তেল রপ্তানি করবে ইরান

ডেস্ক রিপোর্ট

আমেরিকার নিষেধাজ্ঞা সত্ত্বেও তেল রপ্তানি অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে তেহরান। ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানে একটি বার্তা সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, আমেরিকার নিষেধাজ্ঞা সত্ত্বেও অনানুষ্ঠানিক বা অপ্রচলিত উপায়ে তেল রপ্তানি চালিয়ে যাবে তার দেশ।

গত বছরের নভেম্বরে মার্কিন সরকার ইরানের তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দিলেও আটটি দেশকে ছয় মাসের জন্য ইরানের কাছ থেকে তেল কেনার অনুমতি দিয়েছিল।  গত মাসের গোড়ার দিকে ওই আট দেশকে দেয়া সে অনুমতি প্রত্যাহার করে নেয় ওয়াশিংটন। মার্কিন প্রশাসন ঘোষণা করে, তারা ইরানের তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনবে।

universel cardiac hospital

কিন্তু ইরানের তেল মন্ত্রণালয়ের বার্তা সংস্থা ‘শানা’কে দেয়া সাক্ষাৎকারে জাঙ্গানে বলেন, “আমরা অপ্রচলিত উপায়ে তেল বিক্রি চালিয়ে যাচ্ছি যা সম্পূর্ণ গোপনীয়। এটি প্রকাশ হয়ে পড়লে আমেরিকা সঙ্গে সঙ্গে সে পথ বন্ধ করে দেবে।”

কি উপায়ে ইরান তেল রপ্তানি চালিয়ে যাচ্ছে তার সামান্যতম ইঙ্গিত না দিয়ে তেলমন্ত্রী বলেন, “ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত আমরা বর্তমান পরিস্থিতি সম্পর্কে কোনো পরিসংখ্যান প্রকাশ করব না।” ইরান বর্তমানে প্রতিদিন কি পরিমাণ তেল রপ্তানি করছে এবং কতো বৈদেশিক মুদ্রা অর্জন করছে তা গোপনীয় তথ্য বলে তিনি উল্লেখ করেন।

ইরানের অভিজ্ঞ এ তেলমন্ত্রী শুরু থেকেই বলে এসেছেন, তার দেশের তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনার যে কথা আমেরিকা বলছে তা ‘দিবাস্বপ্ন’ ছাড়া আর কিছু নয়। তবে জাঙ্গানে একথাও বলেন, নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে আমেরিকা বর্তমানে ‘পাক্কা শয়তানে’ পরিণত হয়েছে। ইরান বর্তমানে ইতিহাসের কঠিনতম নিষেধাজ্ঞা মোকাবিলা করছে বলেও স্বীকার করেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে