রোজায় পণ্যের দাম স্থির থাকায় ব্যবসায়ীদের বাণিজ্যমন্ত্রীর ধন্যবাদ

ডেস্ক রিপোর্ট

টিপু মুনশি
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ছবি

রোজায় নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম স্থির থাকায় ব্যবসায়ীদের ধন্যবাদ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ঈদ উল আজহাতেও বাজার স্বাভাবিক রাখতে তিনি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

আজ মঙ্গলবার বিকেলে সচিবালয়ে ব্যবসায়ীদের ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময়, পণ্যমূল্য স্বাভাবিক রাখতে ডলার রেট স্থিতিশীল রাখার জন্য আহ্বান জানান সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান।

পবিত্র রমজান মাস শুরুর আগেই ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে দ্রব্যমূল্য না বাড়ানোর আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী। সে সময় তথ্য উপাত্তের ভিত্তিতে মন্ত্রী আরও জানান, সব ধরনের পণ্যের পর্যাপ্ত মজুদ আছে। আর ব্যবসায়ীরা আশ্বাস দেন, সরবরাহ অব্যাহত থাকার পাশাপাশি দাম বাড়বে না।

এরপর রমজান মাসজুড়ে বাজারে মাংসের দামে কিছু হেরফের থাকলেও অন্য পণ্যের দাম ছিলো স্বাভাবিক। এমন দাবি করে প্রথমবারের মতো ব্যবসায়ীদের উপস্থিতিতে তাদের আনুষ্ঠানিক ধন্যবাদ জানালেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, ব্যবসায়ীরা ব্যবসা করবে তবে সেটা লজিক্যাল হতে হবে। ব্যবসায় তাদের যেন পোষায়, পাশাপাশি মানুষের উপর যেনো চাপ না পড়ে সে দিক খেয়াল রাখতে হবে। 

দাম স্বাভাবিক রাখতে সরকার সব রকম সহযোগিতা করায় ধন্যবাদ জানান ব্যবসায়ীরাও। তবে, রাতারাতি ভ্যাট ট্যাক্স না বাড়িয়ে সহনীয় পর্যায়ে রাখার আহ্বান তাদের। তারা বলেন, শুধু ব্যবসায়ীরা নয়, পণ্যের দাম বাড়ার পেছনে সরকারের কিছু নীতিগত কৌশলও দায়ী।

সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুল রহমান বলেন, অনেকদিন যাবত ধন্যবাদ পাওয়ার একটা আশা ছিলো, সেই ধন্যবাদ আজকে পেয়েছি। মন্ত্রী মহোদয়সহ বাণিজ্য মন্ত্রণালয়ের সবাইকে আমার পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি। ট্যাক্স দেবো, তবে চক্রবৃদ্ধি ভাবে ট্যাক্স বাড়াবেন না।

এফবিসিসিআই’র সহ-সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, রোজা ঈদ আসলে পৃথিবীর অন্যান্য দেশে দাম কমে একমাত্র বাংলাদেশে দাম বাড়ে। তার জন্য আমরা ব্যবসায়ীরা দায়ী তার সাথে সরকারের কিছু আইন-কানুনও দায়ী। 

সভায় আমদানি মূল্য বেড়ে যাওয়ায় রসুন, আদা ও পেঁয়াজের দাম কিছুটা বাড়ার ইঙ্গিত দেন ব্যবসায়ীরা। তবে, সর্বনিম্ন দামে পণ্য এনে সরবরাহ স্বাভাবিক রাখার নির্দেশ দেন বাণিজ্য সচিব।

শেয়ার করুন
  • 7
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    7
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here