আরব ব্যারোমিটারের জরিপ : মধ্যপ্রাচ্যে নাস্তিকের সংখ্যা বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় নাস্তিকের সংখ্যা বাড়ছে
প্রতীকী ছবি

আরব বিশ্বে দিন দিন নিজেকে ‘ধর্মহীন’ হিসেবে পরিচয় দেন এমন মানুষের সংখ্যা বাড়ছে। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার ১০টি আরব দেশে এ বিষয়ে চালানো সবচেয়ে বড় ও বিশদ একটি জরিপে এমনই তথ্য মিলেছে।

আরব ব্যারোমিটার নামে একটি সংস্থা বিবিসি-অ্যারাবিকের জন্য জরিপটি করেছে। এতে অংশগ্রহণকারীদের মধ্যে ত্রিশের কম বয়সীদের সংখ্যাই বেশি। তাদের মধ্যে ১৮ শতাংশ নিজেদের ধর্মহীন পরিচয় দিয়েছে।

universel cardiac hospital

এ জরিপে মোট ২৫ হাজার মানুষের সাক্ষাৎকার গ্রহণ করা হয়েছে। ১০টি আরব দেশগুলোর মধ্যে ইয়েমেন ছাড়া সব দেশেই ধর্মহীন মানুষের সংখ্যা বেড়েছে।

জরিপে দেখা গেছে, ২০১৩ সালে এসব দেশের ৮% মানুষ নিজেদের ‘ধর্মহীন’ বলে পরিচয় দিতেন। ২০১৮-১৯ সালে এমন মানুষের সংখ্যা বেড়ে এখন ১৩%।

ছবি : ইন্টারনেট

তিউনিশিয়ায় সবচেয়ে বেশি প্রায় ৩৫% জরিপে অংশগ্রহণকারী ব্যক্তি নিজেদের ধর্মহীন পরিচয় দিয়েছেন। অন্যদিকে ইয়েমেনে ধর্মহীন মানুষের সংখ্যা ২০১৩ সালের চেয়ে কমেছে।

বিশ্লেষকদের মতে, রক্ষণশীল এসব দেশে প্রকৃত ধর্মহীন মানুষের হার আরও বেশি হবে। কেননা অনেকেই ভয়ে নিজের অবিশ্বাসের কথা প্রকাশ করতে চান না।

১০টি আরব দেশগুলোর মধ্যে ইয়েমেন ছাড়া সব দেশেই ধর্মহীন মানুষের সংখ্যা বেড়েছে।

জরিপে দেখা যাচ্ছে, নারী নেতৃত্ব ও যৌনতার মতো বিষয়গুলোতেও আরবদের দৃষ্টিভঙ্গি আগের চেযে বদলেছে। নারী নেতৃত্বে দোষের কিছু দেখছেন না অনেকে। তবে এখনও সমকামিতার চেয়ে অনার কিলিং বেশি গ্রহণযোগ্য এসব দেশে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে