শ্রীলঙ্কার ২৩ রানে জয়

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলংকার ২৩ রানে জয়
ছবি : ইন্টারনেট

পরপর উইকেট হারিয়ে চাপে পড়া ওয়েস্ট ইন্ডিজকে টেনে তুলেছিলেন নিকোলাস পুরান। পুরানের পাশাপাশি ফ্যাবিয়ান অ্যালেনও ঝড়ো ইনিংস খেলে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের পথেই রেখেছিলেন। কিন্তু ম্যাচটি শেষ করে যেতে পারেননি তারা। তারা আউট হয়ে যাওয়ায় হার মানতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। শ্রীলঙ্কা ম্যাচটি জিতে নিয়েছে ২৩ রানে।

সোমবার বিশ্বকাপে চেস্টার-লি-স্ট্রিটে অনুষ্ঠিত ম্যাচটিতে শ্রীলঙ্কার দেয়া ৩৩৯ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩১৫ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সেঞ্চুরি করেন নিকোলাস পুরান।

১০৩ বলে ১১টি চার ও চারটি ছক্কার সাহায্যে ১১৮ রান করেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে যেকোনো ফরম্যাটে এটি পুরানের প্রথম সেঞ্চুরি। ৩২ বলে ৫১ রান করেন ফ্যাবিয়ান অ্যালেন। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে লাসিথ মালিঙ্গা ৩টি, কাসুন রাজিথা ১টি, জেফ্রে ভ্যান্দেরসে ১টি ও অ্যাঞ্জেলো ম্যাথুজ ১টি করে উইকেট শিকার করেন।

এই ম্যাচে মাঠে নামার আগেই শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ দুই দলেরই বিদায় নিশ্চিত হয়েছিল। তাই দুই দলের জন্যই এটি নিয়মরক্ষার ম্যাচ ছিল। আট ম্যাচ খেলে ৮ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা এখন পয়েন্ট টেবিলে ষষ্ঠ অবস্থানে আছে। ৬ জুলাই ভারতের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে তারা।

অন্যদিকে, ৮ ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে নবম অবস্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। ৪ জুলাই আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচটি খেলবে তারা।

ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ে নেমে শুরুতে একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে। দলীয় ১২ রানে ফিরে যান ওপেনার সুনিল আমব্রিস। ওয়ানডাউনে নেমে মাত্র ৫ রান করে মালিঙ্গার বলে বোল্ড হন দলের অন্যতম ভরসা শাই হোপ।এরপর স্বঘোষিত ‘ইউনিভার্স বস’ প্যাভিলিয়নের পথ ধরেন দলীয় ৭১ রানে। ৪৮ বলে ৩৫ রান করেন তিনি। দলের রান যথন ৮৪ তখন ফিরে যান শিমরন হেটমায়ার।

এরপর ৬১ রানের জুটি গড়েন হোল্ডার ও পুরান। দলীয় ১৪৫ রানে আউট হন অধিনায়ক হোল্ডার। অধিনায়ক ফেরার পর পুরানের সঙ্গী হন কার্লোস ব্র্যাথওয়েট। কিন্তু তিনি হতাশাজনকভাবে ৮ রান করে আউট হয়ে ফিরে যান।

ব্র্যাথওয়েট ফেরার পর খেলা জমিয়ে তোলেন পুরান ও ফ্যাবিয়ার অ্যালেন। দুজনে ৮৩ রানের জুটি গড়েন। ৩২ বলে ৫১ রান করে রান আউট হন অ্যালেন। তবুও পুরান দলকে জয়ের দিকেই এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। কিন্তু ৪৮তম ওভারে তিনি ম্যাথুজের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। এবারের বিশ্বকাপে প্রথমবার বোলিংয়ে এসে প্রথম বলেই উইকেট শিকার করেন ম্যাথুজ। পুরানের আউটেই সব ভরসা শেষ হয়ে যায় ক্যারিবীয়দের।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৩৮ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। দলের পক্ষে সেঞ্চুরি করেন অভিশকা ফার্নান্দো। ১০৪ রান করে আউট হন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এটি তার প্রথম সেঞ্চুরি।

৫১ বলে ৬৪ রান করেন কুশল পেরেরা। ৩৩ বলে ৪৫ রান করে অপরাজিত থাকেন লাহিরু থিরিমান্নে। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে জ্যাসন হোল্ডার ২টি, ফ্যাবিয়ান অ্যালেন ১টি, ওশানে থমাস ১টি ও শেল্ডন কটরেল ১টি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ২৩ রানে জয়ী শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কা : ৩৩৮/৬ (৫০ ওভার)

(করুণারত্নে ৩২, কুশল পেরেরা ৬৪, অভিশকা ফার্নান্দো ১০৪, কুশল মেন্ডিস ৩৯, অ্যাঞ্জেলো ম্যাথুজ ২৬, থিরিমান্নে ৪৫*, উদানা ৩, ধনঞ্জয়া ডি সিলভা ৬*; কটরেল ১/৬৯, থমাস ১/৫৮, গ্যাব্রিয়েল ০/৪৬, হোল্ডার ২/৫৯, ব্র্যাথওয়েট ০/৫৩, অ্যালেন ১/৪৪)।

ওয়েস্ট ইন্ডিজ : ৩১৫/৯ (৫০ ওভার)

(গেইল ৩৫, আমব্রিস ৫, হোপ ৫, হেটমায়ার ২৯, পুরান ১১৮, হোল্ডার ২৬, ব্র্যাথওয়েট ৮, অ্যালেন ৫১, কটরেল ৭*, থমাস ১, গ্যাব্রিয়েল ৩*; মালিঙ্গা ৩/৫৫, ধনঞ্জয়া ০/৪৯, উদানা ০/৬৭, রাজিথা ১/৭৬, ভ্যান্দেরসে ১/৫০, করুণারত্নে ০/৭, ম্যাথুজ ১/৬)।

ম্যাচ সেরা: অভিশকা ফার্নান্দো (শ্রীলঙ্কা)।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে