চাঁদ দেখা যায়নি, জিলকদ মাস শুরু শুক্রবার

ডেস্ক রিপোর্ট

চাঁদ দেখা
ফাইল ছবি

আজ বুধবার বাংলাদেশের আকাশে কোথাও ১৪৪০ হিজরি সনের জিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল বৃহস্পতিবার শাওয়াল মাসের ৩০ দিন পূর্ণ হবে। সে হিসাবে শুক্রবার (৫ জুলাই) থেকে শুরু হবে জিলকদ মাস।

ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে বুধবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

universel cardiac hospital

সভায় ১৪৪০ হিজরি সনের জিলকদ মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, সকল বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের সকল কার্যালয় এবং বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে এবং বিশিষ্ট আলেম-ওলামার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয়ে যে, আজ ২৯ শাওয়াল ১৪৪০ হিজরি, বুধবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া যায়নি।

এমতাবস্থায়, আগামীকাল বৃহস্পতিবার শাওয়াল মাসের ৩০ দিন পূর্ণ হবে। ফলে ৫ জুলাই (শুক্রবার) থেকে ১৪৪০ হিজরি সনের পবিত্র জিলকদ মাস গণনা শুরু হবে।

সভায় ধর্মসচিব মো. আনিছুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, ওয়াকফ প্রশাসক মো. শহীদুল ইসলাম, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নূরুল করিম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মো. সামসুল আরেফিন, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নিয়ামতুল্লাহ ও চকবাজার শাহী মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে