দাওরায়ে হাদিসে পাসের হার ৭৩.৫১

ডেস্ক রিপোর্ট

দাওরায়ে হাদিসে পাসের হার ৭৩.৫১
ছবি : সংগৃহিত

সম্মিলিত কওমি শিক্ষা বোর্ড আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদিসের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৭৩.৫১ শতাংশ শিক্ষার্থী।

আজ বুধবার সকাল ১১টায় পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

universel cardiac hospital

এবার দাওরায়ে হাদীসে মোট পরীক্ষার্থী সংখ্যা ছিল ২৬,৭৮৮ জন। এদের মধ্যে ছাত্র ১৮,৫৬৬ জন আর ছাত্রী ৮,২২২ জন। দেশের ১৭৪টি পুরুষ কেন্দ্রে ও ১৮৭টি মহিলা কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছে ১৯,০৭৯ জন, অনুত্তীর্ণ ৪,৮৮২ জন এবং অনুপস্থিত ছিল ২,৬২৫ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ১৩,৮৬৯ জন এবং ছাত্রী ৫,২১০ জন। পাসের হার ছাত্র ৭৭.১৮, ছাত্রী ৬৫.২৬। গড় পাসের হার ৭৩.৫১। মুমতায (স্টার) বিভাগে উত্তীর্ণ হয়েছে, ছাত্র ৯৫৯ জন এবং ছাত্রী ৯২ জন।

জায়্যিদ জিদ্দান (প্রথম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৪,১২৪ জন, ছাত্রী ১,০৭৬ জন। জায়্যিদ (দ্বিতীয়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৫,৬৩৪ জন, ছাত্রী ২,৩৫১ জন এবং মাকবূল (তৃতীয়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৩,১৫২ জন, ছাত্রী ১,৬৯১ জন। এছাড়া মোট ১৪ জনের পরীক্ষা বাতিল করা হয়।

গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বিশাল কর্মকাণ্ডের বিভিন্ন স্তর–নিবন্ধন, পরীক্ষার্থী অন্তর্ভুক্তি, প্রশ্নপত্র তৈরি ও কেন্দ্রসমূহে প্রেরণ, পরীক্ষা গ্রহণ, খাতা দেখা, খাতা নিরীক্ষণ, ফলাফল তৈরি ইত্যাদি কাজে আন্তরিক সহায়তার জন্য মাদরাসাসমূহ, বোর্ড পরিচালকবৃন্দ এবং নেগরান, পরীক্ষক, নিরীক্ষক ও অফিসকর্মীসহ সংশ্লিষ্ট সকলের অক্লান্ত শ্রমপ্রদান ও ঐকান্তিকতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন হাইয়াতুল উলয়ার নেতারা।

আল হাইআতুল উলয়া লিল-জামি’আতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে পূর্ব ঘোষণা অনুযায়ী গত ২ শা’বান ১৪৪০ হিজরী, ৮ এপ্রিল ২০১৯ ঈসাব্দ থেকে দাওরায়ে হাদীস (তাকমীল) এর কেন্দ্রীয় পরীক্ষা শুরু হয়। কিন্তু প্রশ্নফাঁসের অভিযোগ উঠলে পুনরায় ১৬ শা’বান ১৪৪০ হিজরি, ২৩ এপ্রিল ২০১৯ ঈসাব্দ থেকে পরীক্ষা শুরু হয়। সেবারও প্রশ্নফাঁসের বিপর্যয় দেখা দিলে বিশেষ পদ্ধতিতে ২৬ শা’বান ১৪৪০ হিজরি, ৩ মে ২০১৯ ঈসাব্দ পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হয়।

ফল জানা যাবে যেভাবে

হাইআতুল উলয়ার নিজস্ব ওয়েবসাইট https://alhaiatululya.com এ পরীক্ষার ফল পাওয়া যাবে।

এছাড়া মোবাইল ফোনের মেসেজের মাধ্যমেও ফলাফল পাওয়া যাবে। এজন্য যেকোনো নম্বর থেকে মেসেজ অপশনে গিয়ে HTR (স্পেস) রোল নম্বর লিখে Send করতে হবে ২৯৯৩৩ নম্বরে। এরপর ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে