বাণিজ্য সম্প্রসারণে নতুন পথ খুঁজছে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

বাণিজ্য সম্প্রসারণে আঞ্চলিক সহযোগিতার জন্য আরও নতুন পথ খুঁজছে বাংলাদেশ। চীন সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেছেন।

শেখ হাসিনা বিভিন্ন ব্যবসায়ী গোষ্ঠীর অংশগ্রহণে সদ্য সমাপ্ত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বার্ষিক সম্মেলন অত্যন্ত ফলপ্রসূ হয়েছে বলেও সাক্ষাৎকারে জানান।

universel cardiac hospital

এ সময় তিনি বলেন, নিশ্চিত করেই বলা যায়, এই সময়ে এ অনুষ্ঠানটি অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। এখানে পৃথিবীর বিভিন্ন প্রান্তের ব্যবসায়ী গোষ্ঠীর প্রতিনিধিরা অংশ নিয়েছে। তারা নিজেদের মধ্যে ব্যবসার নানা পরিকল্পনা ভাগাভাগি করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, এখন আসলে পৃথিবীটা ‘গ্লোবাল ভিলেজে’ তথা পরস্পরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে যুক্ত একটি গ্রামে পরিণত হয়েছে। এখানে কেউ একা চলতে পারে না। আমাদের জনগণের আশা আকাঙ্ক্ষা পূরণ আর জীবনমান উন্নয়ন করতে হলে, আমি সবসময়ই আঞ্চলিক সংযোগকে গুরুত্ব দিয়ে থাকি।

শেখ হাসিনা বলেন, আমরা চীন ও প্রতিবেশী অন্য দেশগুলোর সঙ্গে কী করে আরো বেশি সহযোগিতা বাড়ানো যায় সে বিষয়টিই খুঁজছি। সত্যি বলতে কি চীন তো আমাদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেই যাচ্ছে। আমাদের উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নে চীনের অনেক কম্পানিই আমাদের সঙ্গে কাজ করছে।

তিনি আরও বলেন, আপনি হয়ত জেনে থাকবেন, আমরা বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার মিলে একটি চুক্তি স্বাক্ষর করেছি, যেটাকে বলা হয় বিসিআইএম অর্থনৈতিক করিডর। আমরা আশা করছি এই চুক্তি, আমাদের ব্যবসা বাণিজ্যে ও বিনিয়োগে নতুন দ্বার উন্মোচন করবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে