ফিলিপাইনে দুটি শক্তিশালী ভূমিকম্পে নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিপাইনে দুটি শক্তিশালী ভূমিকম্পে নিহত ৮
ফিলিপাইনে দুটি শক্তিশালী ভূমিকম্পে নিহত ৮

ফিলিপাইনে শক্তিশালী দুটি ভূমিকম্পে অন্তত আটজন নিহত ও ৬০ জন আহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় একটি দ্বীপে শনিবার সকালে ভূমিকম্প দুটি আঘাত হানে। স্থানীয় কর্মকর্তারা বলছেন, যখন প্রথম ভূমিকম্পটি হয় তখন বেশিরভাগ মানুষ ঘুম থেকেই ওঠেনি।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় শনিবার সকাল ৭টা ৩৭ মিনিটে দেশটির বাতানেস প্রদেশের ইতবায়াতে আঘাত হানা দ্বিতীয় ভূমিকম্পটিকে প্রাথমিকভাবে ৬.৪ মাত্রার বলা হলেও পরে তা কমিয়ে ৫.৯ বলে জানানো হয়।

universel cardiac hospital

ভূমিকম্পের কবলে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্পে বাড়িঘর ভেঙে যাওয়াসহ বিভিন্ন ভবন ভয়াবহভাবে প্রকম্পিত হয়। ফিলিপাইন সরকারের ভূমিকম্প বিষয়ক দফতর জানিয়েছে, প্রত্যাশিত আফটার শক হলেও সুনামি শঙ্কা নেই।

এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, প্রদেশের ইতবায়াত নামক শহরে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে স্থানীয় সময় সকাল ৪টা ১৬ মিনিটে। শক্তিশালী এ ভূমিকম্পে প্রকম্পিত হয় গোটা শহর। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫.৪।

শহরের মেয়র রাল ডি সাগোন এএফপিকে বলেন, ভূমিকম্পে আটজনের মৃত্যু এবং আনুমানিক ৬০ জন আহত হয়েছেন। তবে আহতদের অবস্থা সম্পর্কে তাৎক্ষণিক কিছু জানা যায়নি। পুলিশের এক কর্মকর্তা বলেন, প্রথম ভূমিকম্পটি যখন আঘাত হানে তখন মানুষজন ঘুমাচ্ছিলেন।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা বলেন, ‌‘আমরা দেখলাম বাড়িগুলো নড়ছে। বাড়ির কিছু দেয়াল ধসে পড়ে সেগুলো মানুষের ওপর পড়ছে। কিছু মানুষ মারা গেছে কারণ কারণ তারা গভীর তখন ঘুমে আচ্ছন্ন ছিলেন। আর সময়টা ছিল ভোরবেলা।’

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে