এ সরকারের অবিলম্বে পদত্যাগ করা উচিত : মির্জা ফখরুল

ঠাকুরগাঁও প্রতিনিধি

মির্জা ফখরুল
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

বাংলাদেশের বর্তমান অবস্থা চিন্তা করে অবিলম্বে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগ দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার ঠাকুরগাঁওয়ে ঈদ উদ্‌যাপন শেষে ঢাকার উদ্দেশে রওনা দেওয়ার আগে শহরের কালীবাড়ি এলাকায় নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই দাবি করেন মির্জা ফখরুল।

বিএনপির মহাসচিব বলেন, কোরবানি করা পশুর প্রচুর চামড়া লেদার ইন্ডাস্ট্রিজে সরবরাহ করা হয়। কিন্তু সিন্ডিকেটের কারণে এবার চামড়া ব্যবসায়ীরা দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। দাম না পেয়ে বহু জায়গায় চামড়া মাটিতে পুঁতে দেওয়া হয়েছে।

universel cardiac hospital

ফখরুল বলেন, তাঁদের সময় চামড়া কেনার জন্য ব্যবসায়ীদের ব্যাংক থেকে ঋণ দেওয়া হতো। যাঁরা লেদার ইন্ডাস্ট্রিজের সঙ্গে জড়িত, তাঁদের কাছে চামড়া পৌঁছে দেওয়া হতো। কিন্তু চামড়াশিল্প নিয়ে কোনো ধরনের উদ্যোগ না থাকায় বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। এখন শেষ মুহূর্তে বলা হচ্ছে, কাঁচা চামড়া রপ্তানি করা হবে। এই সিদ্ধান্তও হয়েছে অনেক দেরিতে।

তিনি বলেন, সরকারের সমস্যা হচ্ছে, তাদের সঙ্গে জনগণের কোনো সম্পর্ক নেই। কোথায় জনগণ ক্ষতিগ্রস্ত হলো, কোন ইন্ডাস্ট্রির ক্ষতি হলো, এটা নিয়ে সরকারের কখনো মাথাব্যথা ছিল না। এখনো নেই। সে কারণে তাদের সিদ্ধান্ত গণবিরোধী হয়। এতে আল্টিমেটলি দেশেরই ক্ষতি হয়।

বিএনপির মহাসচিব বলেন, যে কথাটা আওয়ামী লীগ সরকার বারবার বলার চেষ্টা করে, তা হলো তারা দেশের উন্নয়ন করছে। বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হয়ে গেছে। এখন প্রমাণিত হয়ে গেছে, এটা জনগণকে ভুল বোঝানোর একটা কৌশল। অনেক অর্থনীতিবিদ প্রমাণ করেছেন, সরকারের দাবি ঠিক নয়। সবচেয়ে বড় প্রমাণ হচ্ছে, বাংলাদেশে ইনভেস্টমেন্ট হচ্ছে না। সরকারি খরচ বাড়ছে।

তিনি বলেন, ব্যাংকে যারা টাকা জমা রাখছে, ফিক্সড ডিপোজিটেও ট্যাক্স নেওয়া হচ্ছে। সামগ্রিকভাবে গোটা দেশের অর্থনীতিতে বিপর্যয় সৃষ্টি করা হয়েছে। ব্যাংক সেক্টর দুর্নীতিতে ভরপুর। ব্যাংকিং সেক্টর সবচেয়ে ক্ষতিগ্রস্ত। ব্যাংকে মানুষ টাকা তুলতে গেলে টাকা পায় না। ব্যাংকগুলো টাকা দিতে পারে না। ব্যাংকগুলো চলছে সম্পূর্ণভাবে অনিয়মের মধ্য দিয়ে। ব্যাংকিং সেক্টরে যে অনিয়ম, তা পুরো অর্থনীতিতে ছড়িয়ে পড়েছে।

বর্তমান সরকারের পদত্যাগ দাবি করে ফখরুল বলেন, ‘আমরা বারবার বলছি, এ সরকারের অবিলম্বে পদত্যাগ করা উচিত। নতুন নির্বাচন দেওয়া উচিত। আর সে নির্বাচন হতে হবে নিরপেক্ষ সরকারের অধীনে। কারণ, আমরা সবাই দেখেছি নির্বাচন কী হয়েছে।’

বিএনপির মহাসচিব বলেন, দেশের যে ভয়াবহ অবস্থা হয়েছে, তা থেকে উত্তরণের একটাই পথ। গণতন্ত্রের প্রতীক খালেদা জিয়া বাইরে না এলে এসব সমস্যার সমাধান হবে না। খালেদা জিয়াকে দিয়েই এসব সমস্যার সমাধান হবে। খালেদা জিয়ার মুক্তি একমাত্র রাস্তা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে