শক্তিমান কথাসাহিত্যিক জহির রায়হানের জন্মদিন আজ

মত ও পথ ডেস্ক

জহির রায়হান
জহির রায়হান

আজ সোমবার শক্তিমান কথাসাহিত্যিক ও কালজয়ী চলচ্চিত্রকার জহির রায়হানের ৮৫তম জন্মদিন। তিনি ১৯৩৫ সালের ১৯ আগস্ট বর্তমান ফেনীর সোনাগাজী উপজেলার মজুপুরে জন্মগ্রহণ করেন। বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি উদযাপন করছে।

১৯৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ডিগ্রি লাভ করা জহির রায়হান ১৯৫০ সালে যুগের আলো পত্রিকায় সাংবাদিক হিসেবে কাজ শুরু করেন। পরবর্তীতে তিনি খাপছাড়া, যান্ত্রিক, সিনেমা ইত্যাদি পত্রিকাতেও কাজ করেন।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি প্রথম ১০ জনের যে দলটি ১৪৪ ধারা ভেঙেছিল, তিনি তাদেরই একজন। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের সঙ্গেও জড়িত ছিলেন সরাসরি। এ সময় ক্যামেরা হাতেও সক্রিয় ছিলেন বিভিন্ন  কর্মসূচিতে।

১৯৫৫ সালে তার প্রথম গল্পগ্রন্থ সূর্যগ্রহণ প্রকাশিত হয়। চলচ্চিত্র নির্মাতা হিসেবে ১৯৫৭ সালে উর্দু ভাষার ‘জাগো হুয়া সাভেরা’ ছবিতে সহকারী পরিচালকের দায়িত্ব পালন করেন।

১৯৬৪ সালে পাকিস্তানের প্রথম রঙিন ছবি সঙ্গম নির্মাণ করেন জহির রায়হান। ১৯৬৫ সালে মুক্তি পায় তার প্রথম সিনেমাস্কোপ ছবি ‘বাহানা’।

১৯৭১ সালে জহির রায়হান নির্মাণ করেন কালোত্তীর্ণ প্রামাণ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’। তার অন্যান্য ছবি- সোনার কাজল, কাঁচের দেয়াল, আনোয়ারা, বেহুলা, জ্বলতে সুরুজ নিচে এবং জীবন থেকে নেয়া। নির্মাণ শেষ করতে পারেননি লেট দেয়ার বি লাইট-এর কাজ।

তার প্রকাশিত উপন্যাসগুলোর মধ্যে রয়েছে- শেষ বিকেলের মেয়ে, হাজার বছর ধরে, আরেক ফাল্গুন, বরফ গলা নদী এবং আর কত দিন।

শিল্প-সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ নিগার চলচ্চিত্র পুরস্কার, আদমজী সাহিত্য পুরস্কার এবং বাংলা একাডেমির মরণোত্তর সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন এই ক্ষণজন্মা মহাপুরুষ।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর জহির রায়হান ঢাকা ফিরে আসেন এবং ১৯৭২ সালের ৩০ জানুয়ারি তার নিখোঁজ ভাই শহীদুল্লাহ কায়সারের সন্ধানে মিরপুরে যান। কিন্তু সেখান থেকে আর ফিরে আসেননি। তখন মিরপুর ছিল ঢাকা থেকে কিছুটা দূরে অবস্থিত বিহারী অধ্যুষিত এলাকা এবং ধারণা করা হয় সেদিন বিহারী ও ছদ্মবেশী পাকিস্তানি সৈন্যদের হাতে তিনি শহীদ হন। তবে তার মরদেহটিও কোথাও পাওয়া যায়নি।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here