এরশাদের শূন্য আসনে উপ-নির্বাচনের তফসিল ১ সেপ্টেম্বর

ডেস্ক রিপোর্ট

নির্বাচন কমিশন
ফাইল ছবি

জাতীয় পার্টির (জাপা) প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের তফসিল ১ সেপ্টেম্বর ঘোষণা করা হবে।

আজ মঙ্গলবার বিকালে নির্বাচন কমিশনে (ইসি) কমিশনারদের বৈঠক শেষে কমিশন সচিব মোহাম্মদ আলমগীর সাংবাদিকদের এ তথ্য জানান।

universel cardiac hospital

উপ-নির্বাচনটি ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানান ইসি সচিব।

এ সময় তিনি বলেন, সিঙ্গাপুর সরকারের অনুমতি পেলে আগামী মাসে দেশটিতে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার কাজ শুরু হবে। সিঙ্গাপুরের অভিজ্ঞতার আলোকে বাকি দেশগুলোতেও ভোটার তালিকায় প্রবাসীদের অন্তর্ভুক্তির কাজ শুরু হবে।

এ ছাড়া কমিশনের ল্যাপটপ কেনার অনিয়ম তদন্ত প্রায় শেষ পর্যায়ে বলেও জানান ইসি সচিব।

এর আগে গত ১৬ জুলাই প্রয়াত জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ ই ম গোলাম কিবরিয়া এ সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করেন।

এদিকে শূন্য আসনে পুনরায় নির্বাচনের বিষয়ে সংবিধানের ১২৩ (৪) দফায় বলা হয়েছে, সংসদ ভাঙিয়া যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হইলে পদটি শূন্য হইবার ৯০ দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করিবার জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে (তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহা হইলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী ৯০ দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হইবে)।

প্রসঙ্গত, গত ১৪ জুলাই রোববার সকাল পৌনে ৮টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন মৃত্যুবরণ করেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে