কাশ্মীর ইস্যুতে দক্ষিণ এশীয় ফোরামে উত্তপ্ত বাক্যবিনিময়

ডেস্ক রিপোর্ট

ভারত-পাকিস্তান
ফাইল ছবি

পাকিস্তানের জম্মু ও কাশ্মীরের বিষয়টি মালদ্বীপে দক্ষিণ এশীয় স্পিকার সম্মেলনে উত্থাপনের প্রচেষ্টা রুখে দিয়েছে ভারত।

মালদ্বীপের পার্লামেন্টে অনুষ্ঠিত ওই সম্মেলনে দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রতিনিধিরা অংশ নেন। সম্মেলন চলাকালে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের প্রতিনিধিদের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় হয়। রোববার দক্ষিণ এশীয় স্পিকার সম্মেলনে এ ঘটনা ঘটে বলে জানা গেছে। খবর এনডিটিভির।

universel cardiac hospital

ভারত বলেছে, ইসলামাবাদের উচিত সন্ত্রাসবাদের প্রতি সব ধরনের রাষ্ট্রীয় সমর্থন বন্ধ করা।

সম্মেলনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিয়ে আলোচনার সময় পাকিস্তানের জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি কাশ্মীর ইস্যুটি উত্থাপনের চেষ্টা করেন।

ভারতের প্রতিনিধি সঙ্গে সঙ্গে পয়েন্ট অব অর্ডার উত্থাপন করেন। এর পরিপ্রেক্ষিতে আলোচনার প্রিসাইডিং অফিসার পাকিস্তানের প্রতিনিধি কাসিম সুরিকে ভারতীয় প্রতিনিধি রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশকে কথা বলার সুযোগ দিতে বলেন। কিন্তু কাসিম সুরি এ কথায় কান না দিলে সম্মেলনে হইচই শুরু হয়।

এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানান ভারতের প্রতিনিধি। সম্মেলনে ভারতের অভ্যন্তরীণ ইস্যু উত্থাপন ও তা নিয়ে রাজনীতি করার জন্য পাকিস্তান প্রতিনিধিকে একহাত নেন হরিবংশ।

পাকিস্তানের সিনেটর কুরাতুলাইন মারি হরিবংশের বক্তব্যে আপত্তি জানিয়ে তিনি বলেন, মানবাধিকার ছাড়া নারী ও তরুণদের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে না।

পাকিস্তানি এ সিনেটরের বক্তব্যের জেরে ফের পয়েন্ট অব অর্ডার নেন ভারতীয় রাজ্যসভা ডেপুটি চেয়ারম্যান হরিবংশ।

তিনি বলেন, মানবাধিকার সম্পর্কিত বিষয় উত্থাপনের জন্য পাকিস্তানের কি নৈতিক অধিকার আছে? বিশ্ব জানে, তারা কীভাবে নিজ দেশের একটি অংশে গণহত্যা চালিয়েছিল। সেই অংশ এখন স্বাধীন বাংলাদেশ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে