রোহিঙ্গা সংকট মোকাবিলায় জাতীয়ভাবে কৌশল নির্ধারণ করতে হবে : রিজভী

ডেস্ক রিপোর্ট

রিজভী
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ফাইল ছবি

দলীয় স্বার্থ নয়, দলমত নির্বিশেষে প্রত্যেক বাংলাদেশিকে রোহিঙ্গা ও আসামে নাগরিকত্বহীন মানুষদের বিষয়ে এক কাতারে আসা এখন সময়ের দাবি বলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

রিজভী বলেন, রোহিঙ্গা পরিস্থিতি জাতীয় সংকটে রূপ নিয়েছে। এমন পরিস্থিতির মধ্যেই ভারতের আসামে নাগরিকত্বহীন করা হয়েছে ১৯ লাখের বেশি মানুষকে। শোনা যাচ্ছে-এদেরকে ঠেলে দেওয়া হবে বাংলাদেশে। এই পরিস্থিতি বাংলাদেশের জন্য আরও একটি বড় বিপদের আশংকা।

তিনি বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে খালেদা জিয়ার অংশগ্রহণের মাধ্যমে সর্বদলীয় বৈঠক ডাকার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। এই প্রস্তাব রোহিঙ্গা নিয়ে দেশ ও জাতির মহাসংকট থেকে পরিত্রাণ লাভ করতে পারবে।

রিজভী বলেন, রোহিঙ্গা সংকট কেবল দ্বি-পাক্ষিক ইস্যু বিবেচনা করলে এই সংকটের সমাধান হবে না। এটি একপক্ষিক কিংবা দ্বি-পাক্ষিক নয়, এটি আন্তর্জাতিক ইস্যু। রোহিঙ্গা সংকট মোকাবিলা করতে হলে জাতীয়ভাবে কৌশল নির্ধারণ করতে হবে। এই কৌশল নির্ধারণের জন্য প্রয়োজন গোল টেবিল বৈঠক।

তিনি বলেন, গত দুই বছরে সরকার একজন রোহিঙ্গাকেও তাদের জন্মভূমি মিয়ানমারে ফেরত পাঠাতে পারেনি। রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রগুলোতে প্রতিদিন নতুন শিশু জন্ম নিচ্ছে। এদের নাগরিকত্ব পরিচয় কী হবে? কোন দেশের পরিচয়ে এরা বেড়ে উঠবে? এমন পরিস্থিতির মধ্যেই আবার নতুন খবর হলো-ভারতের আসামে নাগরিকত্বহীন করা হয়েছে ১৯ লাখের বেশি মানুষকে নিয়ে।

সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ সিদ্দিকী, আবদুস সালাম আজাদ, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন
  • 14
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    14
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here