বিমানে যুক্ত হচ্ছে ‘রাজহংস’

বিশেষ প্রতিবেদক

'রাজহংস'
'রাজহংস'। ফাইল ছবি

রাষ্ট্রীয় পতাকাবাহী বাংলাদেশ বিমানের বহরে গাঙচিলের পর এবার যুক্ত হচ্ছে নতুন প্রজন্মের ও সর্বাধুনিক প্রযুক্তির আরেকটি ড্রিমলাইনার উড়োজাহাজ ‘রাজহংস’।

আগামী ১২ সেপ্টেম্বর বিমানে যুক্ত হবে নতুন প্রজন্মের বোয়িং ৭৮৭ মডেলের এ উড়োজাহাজটি। এদিন বিকেল সাড়ে ৪টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাজহংস অবতরণ করবে।

universel cardiac hospital

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট বিমান কর্মকর্তারা জানান, রাজহংস যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি। যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে রাজহংসকে উড়িয়ে আনতে সিনিয়র পাইলট ও বিমানের চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন শোয়েব চৌধুরীর নেতৃত্বে চারজন পাইলট যাচ্ছেন।

এ ছাড়া রাজহংস দেশে আনতে সিয়াটলে বোয়িং কোম্পানির এভারেট ডেলিভারি ও অপারেশন্স সেন্টারে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি প্রতিনিধি দল।

সূত্র জানায়, এর আগে গত ২৫ জুলাই যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে আনা হয় অত্যাধুনিক প্রযুক্তির ‘গাঙচিল’। আর ‘রাজহংস’ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানে ড্রিমলাইনার উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে চারটিতে। রাজহংসে আসন সংখ্যা ২৭১টি।

এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়ক ও স্বাচ্ছন্দ্যের সঙ্গে ভ্রমণ করতে পারবেন।

২০০৮ সালে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন উড়োজাহাজ কেনার জন্য ২১০ কোটি ডলারের চুক্তি করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর আগে এগুলোর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ যুক্ত হয়েছে।

বাকি চারটি ড্রিমলাইনারের মধ্যে আকাশবীণা ও হংসবলাকা যুক্ত হয় ২০১৮ সালে। আর চলতি বছরের জুলাইয়ে যুক্ত হয় গাঙচিল।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে