বাংলাদেশের মেয়েরা চ্যাম্পিয়ন

বিশেষ প্রতিবেদক

বাংলাদেশের মেয়েরা
বাংলাদেশের মেয়েরা। ছবি : ইন্টারনেট

টানা চতুর্থবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকেট নিশ্চিত হয়েছিল ফাইনালে উঠেই। চূড়ান্ত লড়াইয়ে আজ শনিবার থাইল্যান্ডকে উড়িয়ে অপরাজিত থেকে বাছাইপর্ব শেষ করল সালমা খাতুনের দল। সেইসঙ্গে বাছাইপর্বে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের মেয়েরা।

স্কটল্যান্ডের ডান্ডিতে শনিবার থাইল্যান্ডের বিপক্ষে ৭০ রানে জিতে বাংলাদেশ। আসর জুড়ে ব্যাট হাতে আলো ছড়ানো সানজিদা ইসলামের অপরাজিত ৭১ রানে ভর করে টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ৫ উইকেটে তোলে ১৩০ রান। জবাবে ৭ উইকেট হারিয়ে ৬০ রান করতে পারে থাইল্যান্ড।

প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬৮ রান তোলেন মুরশিদা খাতুন ও সানজিদা। ৪টি চারে ৩৩ রান করা মুরশিদার বিদায়ে ভাঙে উদ্বোধনী জুটি। এরপর দলকে একাই টানেন সানজিদা। ৬টি চার ও ৩টি ছক্কায় ৬০ বলে ৭১ রান করে অপরাজিত থাকেন ডানহাতি এই ব্যাটার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি তার প্রথম ফিফটি। প্রথম ফিফটিতেই দেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক বনে গেলেন সানজিদা। আগের রেকর্ডটি ছিল ফারজানার, ৬৬ রান।

রান তাড়ায় শুরু থেকেই ধুঁকতে থাকে থাইল্যান্ড। প্রথম ১০ ওভারে ২০ রান তুলতেই হারায় ৪ উইকেট। বাকি সময়ে আর লড়াইও করতে পারেনি থাই মেয়েরা। দুটি করে উইকেট নেন বাংলাদেশের নাহিদা আক্তার ও শায়লা শারমিন।

আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ায় হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে। বাংলাদেশের সঙ্গে থাইল্যান্ডও পেয়েছে মূল আসরের টিকেট।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১৩০/৫ (সানজিদা ৭১*, মুরশিদা ৩৩, নিগার ৮, শায়লা ৩, জাহানারা ৩, ফাহিমা ০, ফারজানা ২*; নাতায়া ২/৩১, তিপ্পোচ ১/১৮, লাওমি ১/১৩)।

থাইল্যান্ড: ২০ ওভারে ৬০/৭ (অংপাকা ১১, পাদুংলের্দ ১৫; জাহানারা ২-০-৩-০, নাহিদা ৪-১-১৭-২, রিতু মনি ২-০-৮-০, সালমা ৪-২-৪-১, খাদিজা ৩-১-৮-১, ফাহিমা ২-০-৭-০, শায়লা ৩-০-৯-২)।

ফল: বাংলাদেশ ৭০ রানে জয়ী

শেয়ার করুন
  • 33
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    33
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here