সীমান্ত পিলার থেকে ৪৮ বছর পর সরলো পাকিস্তানের নাম

সারাদেশ ডেস্ক

ছবি : সংগৃহীত

বাংলাদেশের সীমান্ত পিলারে আর পাকিস্তান (PAKISTAN/PAK) লেখা থাকছে না। স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ-ভারত সীমানায় ‘সীমান্ত পিলার’ থেকে PAKISTAN/PAK লেখা অপসারণ করে BANGLADESH/BD লেখার কার্যক্রম সম্পন্ন করছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সেখানে থাকবে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের নাম।

১৯৪৭ সালে ভারত-পাকিস্তান বিভক্তির পর ৮ হাজারের অধিক পিলারে ইংরেজিতে খোদাই করে IND-PAK/INDIA-PAKISTAN লেখা ছিলো। মূলতঃ বাংলাদেশের সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক পিলারে PAKISTAN/PAK লেখা ছিল।

universel cardiac hospital

১৯৭১ সালে পাকিস্তান থেকে বাংলাদেশ স্বাধীনতা লাভের এতো বছর পরও সীমান্ত পিলারগুলো থেকে PAKISTAN/PAK শব্দটি মুছে বাংলাদেশের নাম না লেখার বিষয়টি সবার কাছে বিড়ম্বনার ছিলো। বিষয়টি নজরে আসার সাথে সাথে প্রধানমন্ত্রীর নির্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম, বিজিবিএম, এনডিসি, পিএসসি অধীনস্থ রিজিয়নসমূহকে প্রয়োজনীয় দিক নিদের্শনা প্রদান করেন এবং বিজিবি’র নিজস্ব তহবিল দিয়ে ঐসকল সীমান্ত পিলারের PAKISTAN/PAK লেখা পরিবর্তন করে BANGLADESH/BD লেখার কাজ শুরু করেন।

বিজিবি’র সদস্যরা অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করে ইতোমধ্যেই সীমান্ত পিলারসমূহে PAKISTAN/PAK লেখা মুছে BANGLADESH/BD লেখার কাজটি প্রায় সম্পন্ন করে ফেলেছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে