মনমোহন সিংকে আমন্ত্রণ জানাল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং
ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। ফাইল ছবি

পাক-ভারত তুমুল উত্তেজনার মধ্যেই ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান।

শিখ ধর্মাবলম্বীদের কারতারপুর করিডোরের উদ্বোধনী অনুষ্ঠানে তাকে এ আমন্ত্রণ জানিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী প্রতিবেশী পাকিস্তান।

আজ সোমবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এক ভিডিওবার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, কারতারপুর করিডোরের উদ্বোধনী অনুষ্ঠানটি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। এটি পাকিস্তানের জন্য অত্যন্ত খুশির বিষয়, পাকিস্তান সরকার এ জন্য ব্যাপক প্রস্তুতিও নিচ্ছে।

পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টিতে প্রধানমন্ত্রী ইমরান খানের ব্যক্তিগত আগ্রহ রয়েছে। পরামর্শের পর আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, কারতারপুর করিডোরের উদ্বোধনী অনুষ্ঠানে আমরা ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানাব।

ভিডিওতে মাহমুদ কোরেশি আরও বলেন, মনমোহন সিং শিখদেরও প্রতিনিধিত্ব করেন। এজন্য পাকিস্তান সরকারের পক্ষ থেকে এবং আমি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তাকে আমন্ত্রণ জানাচ্ছি।

সরকারিভাবে মনমোহন সিংকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ পাঠানো হবে বলেও জানান তিনি।

৩৭০ধারা বাতিলের পরই ভারত-পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে। তবে দিল্লীর অনুরোধে সাড়া দিয়ে কারতারপুর সাহিব করিডোর ভারতীয় শিখ তীর্থযাত্রীদের জন্য খুলে দিবে পাকিস্তান। কারতারপুর করিডোরের কাজ শেষ হওয়ার আগেই ভারত-পাকিস্তানের মধ্যে শুরু হয়েছে রাজনৈতিক তিক্ততার পরিবেশ।

আগামী ৯ নভেম্বর করিডোরটি খুলে দিচ্ছে পাকিস্তান। গুরু নানকের ৫৫০ তম জন্মজয়ন্তীতে কারতারপুর করিডোর খোলা রাখা হবে এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ২৮ নভেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

সূত্র : ডন ও জিয়ো নিউজ উর্দু

শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here