অশান্ত ইরাকে মৃতের সংখ্যা বেড়ে ৯০, বাগদাদে কারফিউ প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক

ইরাকে মৃতের সংখ্যা বেড়ে ৯০
ছবি : সংগৃহিত

ফের অশান্ত হয়ে উঠেছে ইরাক। প্রতিবাদ বিশালকার নিয়েছে। বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ বেড়েই চলেছে। শুক্রবার পর্যন্ত দেশটিতে অন্তত ৯০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আড়াই হাজারের বেশি মানুষ।

এদিকে সরকারবিরোধী বিক্ষোভের মুখে রাজধানী বাগদাদ থেকে কারফিউ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে ইরাক। তবে বাগদাদের বাইরে অন্যান্য অঞ্চল থেকে কারফিউ প্রত্যাহার করা হবে কিনা, তা স্পষ্ট নয়।

universel cardiac hospital

গত মঙ্গলবার থেকে চাকরি সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষোভকারী। চার দিনের বিক্ষোভে এরই মধ্যে অন্তত ৯০ জন ব্যক্তির প্রাণহানির খবর পাওয়া গেছে। সংকটের মুখে পার্লামেন্ট ভেঙে দিয়ে আগাম নির্বাচনের আহ্বান জানিয়েছেন শিয়া নেতা মুকতাদা আল-সদর। 

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শনিবার সকাল ৫টার মধ্যে বাগদাদের কারফিউ প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এর আগে গত বৃহস্পতিবার সকাল ৫টায় প্রধানমন্ত্রী আদেল আবদুল মেহেদী কারফিউ জারি করার পরে বাগদাদের কেন্দ্র টহল দিতে শুরু করে নিরাপত্তা বাহিনী। অনেক অঞ্চলে সামাজিক মাধ্যম এবং ইন্টারনেট সেবাও বন্ধ রাখা হয়েছে।

এক বিবৃতিতে আবদুল মাহদি বলেছিলেন, বৃহস্পতিবার স্থানীয় বিকাল ৫টা থেকে বাগদাদে সব ধরনের যান এবং মানুষ চলাচলে নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে এই কারফিউয়ের আওতায় থাকবে না বিমানবন্দরে আসা ভ্রমণকারী, অ্যাম্বুলেন্স, সরকারি হাসপাতালের কর্মচারী, বিদ্যুৎ এবং পানি বিভাগ এবং ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেয়া ব্যক্তিরা।

প্রধানমন্ত্রী আদেল আবদুল মেহেদী ক্ষমতা গ্রহণের পর এটাই দেশজুড়ে সবচেয়ে বড় বিক্ষোভ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে