জেনে নিন সৌদি ভ্রমণ ভিসার খুঁটিনাটি

ডেস্ক রিপোর্ট

সৌদি আরব
ফাইল ছবি

সৌদি আরব প্রচলিত ধারা ভেঙে প্রথমবারের মতো পর্যটকদের জন্য দুয়ার খুলেছে। সম্প্রতি দেশটির সরকার জানায়, প্রথমবারের মতো ভ্রমণ ভিসা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

বিগত বছরগুলোতে আন্তর্জাতিক বাজারে যেভাবে তেলের দাম পড়ে গেছে, তা বিশ্বের সবচেয়ে বেশি তেল উৎপাদনকারী এই দেশটির শাসকদের বাধ্য করছে পরিবর্তনের গতি বাড়াতে।

নতুন অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নিতে তাদের এখন অনেক কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে। পর্যটন থেকে এখন সৌদি আরব আয়ের চেষ্টা করছে। যুবরাজ মুহাম্মদ বিন সালমান ২০৩০ সালের মধ্যে দেশটির সংস্কার নীতির ঘোষণা দিয়েছেন। তারই অংশ হিসেবে এই ভ্রমণ ভিসা চালু হলো।

সৌদির পর্যটনপ্রধান আহমেদ আল খতিব বলেন, আন্তর্জাতিক পর্যটকদের জন্য সৌদি আরবকে উন্মুক্ত করা আমাদের দেশের জন্য ঐতিহাসিক মুহূর্ত। পর্যটকরা আমাদের সম্পদ দেখে চমকে যাবেন। ইউনেস্কো স্বীকৃত পাঁচটি হেরিটেজ রয়েছে আমাদের।

ভিসার মেয়াদ

নতুন চালু করা এ টুরিস্ট ভিসার মেয়াদ থাকবে এক বছর। এ সময়ের মধ্যে দেশটির তারা প্রতিটি প্রদেশে সর্বাধিক ৯০ দিন থাকতে পারবে। এক বছরের মধ্যে এ ভিসায় সর্বমোট ১৪০ দিন থাকতে পারবে। এর বেশি থাকার অনুমতি দেওয়া হবে না।

ভিসা পাওয়ার ৩ উপায়

১। ওয়েবসাইটে ‘অনলাইন’ নিবন্ধনের মাধ্যমে।

২। সীমান্ত ক্রসিং করার সময়ও ভিসা নিতে পারবেন। বিমানবন্দরগুলোতে ভিসাপ্রাপ্তির সুযোগ-সুবিধা দেওয়া হবে। (কিং খালিদ বিমানবন্দর, কিং আবদুল আজিজ বিমানবন্দর, কিং ফাহাদ বিমানবন্দর, যুবরাজ মুহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দর এবং আল-বাহা গ্রাউন্ড ফ্রন্টিয়ার)।

৩। অনুমোদিত দেশগুলোতে সৌদি দূতাবাস ও কনস্যুলেটের প্রতিনিধিদের মাধ্যমেও ভিসা পেতে পারবেন। ঢাকায় সৌদি দূতাবাসের ঠিকানা- বাড়ি#৫ (নতুন) এল, রোড#৮৩, গুলশান-২, ঢাকা-১২১২। ফোন: +৮৮-০২-৮৮২৯১২৮-৩১, ৮৮২৬৬৯৮-৯, ৮৮২৯১২৫-৩৩। ফ্যাক্স: (৮৮০-২-) ৮৮২৩৬১৬

যেসব কাজ নিষিদ্ধ

সৌদিতে ভ্রমণকালে পর্যটকরা যে কাজগুলো করতে পারবেন না, সেই তালিকায় রয়েছেÑ এমন কোনো আচরণ করা যাবে না যার মাধ্যমে যৌনতা প্রকাশ পায়। কোনো আবাসিক এলাকায় যথাযথ অনুমতি ছাড়া উচ্চ শব্দে গান বাজানো যাবে না। প্রার্থনা বা নামাজের সময় কেউ গান বাজালে এক হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। পোষা প্রাণীর বিষ্ঠা পরিষ্কার না করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। নির্দিষ্ট স্থান ছাড়া ময়লা ও যেখানে-সেখানে থু-থু ফেলা যাবে না। গণপরিবহনে ভুল করে বয়স্ক আর প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসনে বসা অপরাধ। কর্তৃপক্ষের ঘেরাও করা জায়গা অতিক্রম করা যাবে না। জনসম্মুখে সৌদি আরবের ড্রেস কোডের সাথে যায় না এমন পোশাক পরা যাবে না। অনুমতি ছাড়া পাবলিক পরিবহন অথবা দেয়ালে লেখালেখি, আঁকাআঁকি নিষেধ। শারীরিক বা মৌখিকভাবে কাউকে আক্রমণ করা যাবে না। অনুমতি ছাড়া কারো ছবি তুললে বা ভিডিও করলে বড় ধরনের অপরাধ হিসেবে গণ্য হবে। প্রধানত এমন কাজ নিষিদ্ধের পাশাপাশি আরও কিছু কাজ এই তালিকায় রয়েছে।

খরচ

সৌদির ভ্রমণ ভিসার জন্য খরচ পড়বে প্রায় ৩০০ রিয়াল বা ৮০ ডলার। এছাড়া ভ্রমণ বিমার জন্য অতিরিক্ত খরচ পড়তে পারে আরও ১৪০ সৌদি রিয়াল।

যেসব দেশ পাবে অন অ্যারাইভাল ভিসা

৪৯টি দেশের পর্যটকদের জন্য সাত মিনিটের অনলাইন ভিসা আবেদন প্রক্রিয়া চালু করছে সৌদি কর্তৃপক্ষ। এছাড়া সৌদি আরবের চারটি আন্তর্জাতিক বিমানবন্দরের যে কোনোটির মেশিন কিওস্ক বা বিশেষ কাউন্টারে গিয়ে ভিসা নেওয়া যাবে। আর এই ৪৯ দেশের বাইরে অন্য দেশের নাগরিকরা তাদের দেশের সৌদি দূতাবাসে ভ্রমণ ভিসার আবেদন করতে পারবেন। এই ৪৯ দেশের তালিকায় বেশিরভাগই ইউরোপ ও আমেরিকান দেশ। এশিয়ার মধ্যে রয়েছে- ব্রুনাই, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, কাজাখস্তান ও চীন (হংকং, ম্যাকাও, তাইওয়ান)।

এছাড়া বরাবরের মতো মক্কা ও মদিনা শহরে মুসলিম ব্যতীত অন্য ধর্মাবলম্বীদের প্রবেশ নিষিদ্ধ থাকবে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here