বৈধ অস্ত্র দেহরক্ষীকে দিলে ব্যবস্থা : স্বরাষ্ট্র মন্ত্রণালয়

মত ও পথ প্রতিবেদক

বৈধ অস্ত্র দেহরক্ষীকে দিলে ব্যবস্থা

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৈধ আগ্নেয়াস্ত্র ব্যবহারে নীতিমালা মানার ব্যাপারে সতর্ক করেছে। লাইসেন্সধারী নিজের অস্ত্র বেসরকারি নিরাপত্তা সংস্থার কোনো নিরাপত্তা কর্মী কিংবা দেহরক্ষীর কাছে হস্তান্তর করতে পারবেন না।

এছাড়া বৈধ অস্ত্র প্রদর্শন করে অন্যকে ভয়ভীতি দেখানো যাবে না। এক্ষেত্রে নীতিমালা লঙ্ঘন করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

universel cardiac hospital

আজ সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ রাজনৈতিক শাখা-৪ থেকে উপসচিব মল্লিকা খাতুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই সতর্কতা জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, এই মর্মে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে জারিকৃত ‘আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা-২০১৬’ এর অনুচ্ছেদ ২৫ (গ) অনুযায়ী আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারী কোনো ব্যক্তি নিজ ব্যতীত অন্য কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গের ব্যক্তিগত নিরাপত্তা বা সম্পত্তি রক্ষার জন্য অস্ত্রধারী প্রহরী হিসেবে নিয়োজিত হতে পারবেন না। সে ক্ষেত্রে তার অস্ত্রের লাইসেন্স তাৎক্ষণিকভাবে বাতিলযোগ্য হবে।

উক্ত নীতিমালা লঙ্ঘন করে কোনো কোনো ব্যক্তি ব্যক্তিগত নিরাপত্তার জন্য লাইসেন্সপ্রাপ্ত নিজ নামীয় আগ্নেয়াস্ত্রসহ বেসরকারি নিরাপত্তা সংস্থায় নিরাপত্তা রক্ষী হিসেবে অথবা অন্য ব্যক্তির দেহরক্ষী হিসেবে নিয়োজিত রয়েছেন।

এছাড়া ‘আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬’ –এর অনুচ্ছেদ ২৫(ক) অনুযায়ী কোনো ব্যক্তি স্বীয় লাইসেন্সে এন্ট্রিকৃত অস্ত্র আত্মরক্ষার নিমিত্ত নিজে বহন/ব্যবহার করতে পারবেন। তবে অন্যের ভীতি/বিরক্তি উদ্রেক করতে পারে এরূপভাবে অস্ত্র প্রদর্শন করা যাবে না।

উক্ত নীতিমালা লঙ্ঘন করে কোনো কোনো ব্যক্তি প্রকাশ্যে অস্ত্র প্রদর্শন করে জনমনে ভীতি ও আতঙ্ক সৃষ্টির প্রয়াস চালাচ্ছেন।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়, বর্ণিতাবস্থায়, অস্ত্র আইন ১৮৭৮ কঠোরভাবে অনুসরণ ও বৈধ অস্ত্রের ব্যবহার রোধকল্পে স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে জারিকৃত ‘আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬’-এর অনুচ্ছেদ ২৫(গ) অনুসরণপূর্বক ব্যক্তিগত নিরাপত্তার জন্য লাইসেন্সপ্রাপ্ত ব্যক্তিগণকে বেসরকারি সংস্থার নিরাপত্তারক্ষী হিসেবে অথবা অন্য ব্যক্তির দেহরক্ষী হিসেবে নিয়োজিত হওয়া হতে বিরত থাকা এবং ‘আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ২০১৬’-এর অনুচ্ছেদ ২৫(ক) অনুসরণপূর্বক প্রকাশ্যে অস্ত্র প্রদর্শন না করার জন্য নির্দেশ প্রদান করা হলো। অন্যথায় আদেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে সংশ্লিষ্ট বিধান মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে