‘সড়কে ৬০ কিমি গতির গাড়ি আর পিস্তলের গুলি সমান বিপদ’

মত ও পথ প্রতিবেদক

নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, সড়কে ঘণ্টায় ৬০ কিলোমিটার গতির গাড়ি চলা আর ২০ পিস্তলের গুলি সমান বিপদের।

আজ মঙ্গলবার সকালে জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে সংসদের দক্ষিণ প্লাজায় আয়োজিত সড়ক দিবসের র‌্যালিতে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

তিনি বলেন, ‘আমি প্রত্যেককে বলতে চাই, আপনারা মনে রাখবেন, সড়কে যখন গাড়ি চলে তখন তার একটা গতি থাকে। একটি গাড়ি যদি ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে চলে, তাহলে ২০টি পিস্তল দিয়ে গুলি করলে যে বিপদ হয়, সেই একই বিপদ হবে। সেই বিপদ মাথায় না রেখে যদি আমরা গাড়ি চালাই এবং পথ চলি তাহলে আমাদের বাঁচার উপায় নেই।

ইলিয়াস কাঞ্চন বলেন, জীবন আমার, সেই জীবনের দায়িত্ব আমি যদি না নিই, তাহলে আমার বাঁচার উপায় নেই। তাকে বাঁচানোর দায়িত্ব আমারই।

তিনি বলেন, ‘যারা সড়কে আসবেন, তারা সবাই মনে রাখবেন সড়ক কোনো আনন্দের জায়গা নয়, একটি বিপজ্জনক জায়গা। প্রতিমুহূর্তে এখানে গাড়ি চলছে, দুর্ঘটনা ঘটে।

র‌্যালিতে হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান বলেন, ‘মানুষের যাতায়াতের জন্য সরকার সড়ক-মহাসড়ক করেছে। কিন্তু তাতে দেখা যাচ্ছে, সড়কের পাশেও মানুষ বাজার বসাচ্ছে। তখন কিন্তু দুর্ঘটনা ঘটছে। এখন মানুষ সচেতন হচ্ছে, দুর্ঘটনাও কিন্তু কমে আসছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে মালিক-শ্রমিক এবং যাত্রী সবাইকে সচেতন হতে হবে। সবার মধ্যে সচেতনতা আসলে দুর্ঘটনাও কমে আসবে।’

অনুষ্ঠানে সড়ক পরবিহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরবিহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে