যুব বিশ্বকাপের গ্রুপ পর্বে পাকিস্তানকে পেলো বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় আগামী জানুয়ারিতে অনুষ্ঠিতব্য অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের (যুব বিশ্বকাপ) গ্রুপিং এবং সূচি নিশ্চিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। যেখানে মোটামুটি সহজ গ্রুপেই পড়েছে বাংলাদেশের যুবারা। মোটামুটি শক্তিশালি যে প্রতিপক্ষকে পেলো যুবারা, সেটির নাম পাকিস্তান। বাকি দুটির নাম স্কটল্যান্ড এবং জিম্বাবুয়ে।

আগামী যুব বিশ্বকাপে অংশ নিচ্ছে মোট ১৬টি দল। চার গ্রুপে চারটি করে দল নিয়ে অনুষ্ঠিত হবে গ্রুপ পর্ব। বিশ্বকাপে কে কোন গ্রুপে কার মুখোমুখি হবে, সেটা নির্ধারণ করেছে আইসিসি। গত বিশ্বকাপের সেরা ১১টি দেশের সঙ্গে রাখা হয়েছে বাছাই পর্ব পেরিয়ে আসা আরও ৫টি দলকে।

এবারই বিশ্বকাপে প্রথমবারের মত অংশ নিচ্ছে আফ্রিকান দেশ নাইজেরিয়া, ইস্ট এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে জাপান। এছাড়া সংযুক্ত আরব আমিরাত, কানাডা এবং স্কটল্যান্ডও রয়েছে এই বিশ্বকাপে। ১৮ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু হবে বাংলাদেশের যুবাদের।

পচেফস্ট্রুমের জেবি মার্কস ওভাল মাঠে হবে অনুষ্ঠিত হবে বাংলাদেশের প্রথম ম্যাচ। ২১ জানুয়ারি পচেফস্ট্রুমেরই আরেক মাঠ উইট্রান্ড ওভালে বাংলাদেশ লড়বে স্কটল্যান্ডের বিপক্ষে। আর পাকিস্তানের বিপক্ষে গ্রুপের সবচেয়ে প্রতীক্ষিত ম্যাচটা হবে ২৪ তারিখে, জেবি মার্কস ওভাল মাঠে।

১৭ জানুয়ারি শুরু হবে যুব বিশ্বকাপ। কিম্বার্লির ডায়মন্ড ওভালে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা মাঠে নামবে আফগানিস্তানের বিপক্ষে। ১৯৯৮ সালে সর্বশেষ যুব বিশ্বকাপের আয়োজক হয়েছিল প্রোটিয়ারা। বিশ্বকাপ জিতেছিল ২০১৪ সালে।

প্রথমবারেরমত খেলতে এসেই কঠিন গ্রুপে পড়েছে জাপান। তাদের প্রতিপক্ষ ভারত, নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কা। গ্রুপ অব ডেথ বললেও এই গ্রুপকে কম বলা হবে না।

প্রথমবারের মতো খেলতে এসে নাইজেরিয়াও পড়েছে কঠিন গ্রুপে। তাদের গ্রুপসঙ্গী সাবেক তিন চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ।

টুর্নামেন্টটা অনুষ্ঠিত হবে আগের নিয়মে। চার গ্রুপের শীর্ষ দুই দল নিয়ে হবে সুপার লিগ, বাকি দলগুলো খেলবে প্লেট চ্যাম্পিয়নশিপে। ১৭ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ৯ ফেব্রুয়ারি।

গ্রুপ ‘এ’: ভারত, নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কা, জাপান
গ্রুপ ‘বি’: অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নাইজেরিয়া
গ্রুপ ‘সি’: পাকিস্তান, বাংলাদেশ, জিম্বাবুয়ে, স্কটল্যান্ড
গ্রুপ ‘ডি’: আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত, কানাডা

শেয়ার করুন
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে