গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন চূড়ান্ত অনুমোদন

মহানগর প্রতিবেদক

গাজীপুর

মন্ত্রিসভা ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৯’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

universel cardiac hospital

তিনি বলেন, মন্ত্রিসভায় নীতিগত অনুমোদনের পর মোটামুটি একই রকম আছে। চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের মতো করে এ আইন করা হয়েছে। তেমন বড় পরিবর্তন নেই।

শফিউল আলম বলেন, ২২ জন মিলে বোর্ড গঠিত হবে। মনোনীতরা তিন বছরের মেয়াদে নিযুক্ত হবেন। বোর্ডে একজন চেয়ারম্যান, চারজন সার্বক্ষণিক সদস্য, গাজীপুর জেলা প্রশাসক, বুয়েটের নগর অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রধান, গণপূর্ত, ভূমি, পরিবেশ এবং বিমান মন্ত্রণালয়ের একজন করে উপসচিব, গণপূর্ত অধিদফতরের একজন তত্ত্বাবধায়ক প্রকৌশলী, পুলিশ কমিশনারের একজন প্রতিনিধি, গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা, গাজীপুরের গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, সরকার মনোনীত ওই এলাকার একজন নারীসহ তিনজন বিশিষ্ট নাগরিক এবং গাজীপুর শিল্প ও বণিক সমিতির একজন প্রতিনিধি এবং উন্নয়ন কর্তৃপক্ষের সচিব থাকবেন।

তিনি বলেন, কর্তৃপক্ষের বিভিন্ন কাজের মধ্যে মূল কাজ হলো মহাপরিকল্পনা প্রণয়ন এবং বিভিন্ন আবাসনের জন্য পরিকল্পনা পাস করা। কমপক্ষে প্রতি তিন মাসে কর্তৃপক্ষের একটি সভা করতে হবে এবং এক-তৃতীয়াংশ সদস্য উপস্থিত থাকলে কোরাম হবে।

কর্তৃপক্ষের প্রধান কার্যালয় সিটি কর্পোরেশন এলাকায় হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

শফিউল আলম বলেন, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে স্বাক্ষরের জন্য একটি চুক্তির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাংলাদেশের ডিপ্লোম্যাটিক এবং অফিশিয়াল পাসপোর্টধারীরা দক্ষিণ আফ্রিকায় ভিসা ওয়েবার পাবেন এবং দক্ষিণ আফ্রিকার ডিপ্লোম্যাটিক এবং অফিশিয়াল পাসপোর্টধারীরা বাংলাদেশে ভিসা ওয়েবার পাবেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে