প্রথম বাংলাদেশি হিসেবে রাজ্জাকের অবিশ্বাস্য রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক

আবদুর রাজ্জাকে
ফাইল ছবি

টেস্টে বাংলাদেশ জাতীয় দলে কখনই নির্বাচকদের সেরা পছন্দ ছিলেন না আবদুর রাজ্জাক রাজ। ক্যারিয়ারটা তাই থেমে আছে ১৩ টেস্টেই। অথচ প্রথম শ্রেণির ক্রিকেটে রাজ্জাকের যে রেকর্ড, তার ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার।

গত বছরের জানুয়ারিতে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলকে পা রাখেন রাজ্জাক। এবার ৬০০ উইকেটেও তিনিই প্রথম। শনিবার জাতীয় লিগের প্রথম স্তরের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে এই কীর্তি গড়েছেন খুলনা বিভাগের অধিনায়ক।

universel cardiac hospital

এই ম্যাচে খেলতে নামার আগে ১৩১টি প্রথম শ্রেণির ম্যাচে ৫৯৪ উইকেট ছিল বাঁহাতি এই স্পিনারের। রাজ্জাক সেই ঘাটতিটা পূরণ করে দিলেন প্রথম ইনিংসেই, বিধ্বংসী বোলিংয়ে।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে রংপুর বিভাগের ব্যাটসম্যানদের রীতিমত কোণঠাসা করে রেখেছিলেন রাজ্জাক। একে একে উইকেট তুলে নিতে থাকেন। রবিউল হককে বোল্ড করে ছুঁয়ে ফেলেন ৬০০ উইকেটের মাইলফলক। এরপর আরও এক উইকেট নিয়েছেন। ইনিংস শেষে বোলিং ফিগারটাও ঈর্ষা জাগানোর মতো, ২৪.১-৭-৬৯-৭।

প্রথম শ্রেণির ক্রিকেটে রাজ্জাকের ধারেকাছেও নেই বাংলাদেশের আর কোনো বোলার। দ্বিতীয় স্থানে থাকা এনামুল হক জুনিয়রও বাঁহাতি স্পিনাার। ১২৭টি প্রথম শ্রেণির ম্যাচে তার নামের পাশে ৪৭৬ উইকেট।

তালিকায় তৃতীয় স্থানে আছেন মোহাম্মদ শরীফ। সেরা পাঁচে তিনিই একমাত্র পেসার। ১৩২ ম্যাচে তার উইকেট ৩৯৩টি। চতুর্থ স্থানে থাকা বাঁহাতি স্পিনার মোশাররফ হোসেন রুবেলের ১১২ ম্যাচে ৩৯২ উইকেট। পঞ্চম স্থানে থাকা সাকলাইন সজীবও বাঁহাতি স্পিনার। ৯০ ম্যাচে তিনি উইকেট নিয়েছেন ৩৬১টি।

যেভাবে রাজ্জাকের ৬০০ উইকেট-

১০০ উইকেট: ২০০৪-০৫ মৌসুম
২০০ উইকেট: ২০১২-১৩ মৌসুম
৩০০ উইকেট: ২০১৩-১৪ মৌসুম
৪০০ উইকেট: ২০১৫-১৬ মৌসুম
৫০০ উইকেট: ২০১৭-১৮ মৌসুম
৬০০ উইকেট : ২০১৮-১৯ মৌসুম।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে