লন্ডনে চালু হলো ‘বাংলা বন্ড’

ডেস্ক রিপোর্ট

লন্ডনে চালু হলো ‘বাংলা বন্ড’
ছবি : সংগৃহিত

লন্ডন স্টক এক্সচেঞ্জে প্রথমবারের মতো চালু হলো ‘বাংলা বন্ড’। আজ সোমবার আনুষ্ঠানিকভাবে লন্ডনে বাংলা বন্ড চালু হয় বলে দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন সূত্র জানিয়েছে।

ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন ও লন্ডন স্টক এক্সচেঞ্জের যৌথ সহায়তায় বাংলাদেশি টাকার এ বন্ড চালু করা হয়। বন্ড উদ্বোধন উপলক্ষে ‘দ্য রিং দ্যা বেল’ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

universel cardiac hospital

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক দিন। বাংলা বন্ড চালু বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের একটি বড় পদক্ষেপ। এই বন্ড চালুর মাধ্যমে বাংলাদেশে প্রবাসী বিনিয়োগ আরও সহজতর হবে।

এ সময় মন্ত্রী উল্লেখ করেন, বাংলা বন্ড চালুর পেছনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান, এমনকি বাংলা বন্ড নামকরণটিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বলে জানান তিনি।

আইএফসি ও লন্ডন স্টক এক্সচেঞ্জকে ধন্যবাদ জানিয়ে আজকের এমন একটি ঐতিহাসিক দিনকে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করেন।

বন্ড চালুর ফলে প্রবাসীদের বিনিয়োগের সুযোগ তৈরি হলো। লন্ডনের বাংলাদেশ হাইকমিশন জানায়, ১০ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ টাকার বন্ড ছাড়া হয়েছে। তিন বছর মেয়াদি এই বন্ডের বার্ষিক সুদের হার ৬ দশমিক ৩ শতাংশ। ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন এই অর্থের গ্রেন্টার।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে