উঠল ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ উৎসবের পর্দা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট

‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ উৎসবের পঞ্চম আসরের পর্দা উঠল আজ বৃহস্পতিবার (১৪ নভেম্বর)। আজ সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে উৎসবের পর্দা উঠল প্রেমা ও ভাবনা নৃত্যদলের শিল্পীদের পরিবেশনা দিয়ে।

লোকগানের সুরে হৃদয় জুড়াতে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ এ ছুটে এসেছেন সংগীতপ্রেমীরা। দেশ-বিদেশের মাটির গানের সুরে মন ভেজাচ্ছেন তারা।

universel cardiac hospital

মঞ্চে লোকসংগীতের পরিবেশনা নিয়ে আসে গানের দল জর্জিয়ার ‘শেভেনেবুরেবি’। মঞ্চে হাজির হয়ে এই দলের প্রধান বাংলায় কথা বলে চমকে দিলেন দর্শকদের। বললেন, ‘স্বাগতম ঢাকা। তোমরা কেমন আছ? আমরা তোমাদের ভালোবাসি।’

এরপর গান গাইতে শুরু করেন তারা। গানের কথা না বুঝলেও তাদের গানের সুরের মাধুরীতে ভেসেছেন দর্শক।

গানের দল ‘শেভেনেবুরেবি’র যাত্রা শুরু হয় ২০০১ সালে। নানা ধরনের লোকযন্ত্র বাজিয়ে ভিন্নধর্মী সংগীতায়োজন করে তারা জনপ্রিয়তা পায়। গাওয়ার পাশাপাশি জর্জিয়ার বিভিন্ন অঞ্চল থেকে লোকগান সংগ্রহ করে দলটি জর্জিয়ান লোকসংস্কৃতিকে পুনরুজ্জীবিত করতে অবদান রাখছে। এশিয়া-ইউরোপের বিভিন্ন দেশের বড় বড় কনসার্টেও গান করেছে তারা।

এরপর বাংলা লোকসংগীতের সমৃদ্ধ ভান্ডার নিয়ে হাজির হবেন জনপ্রিয় গায়ক শাহ আলম সরকার।

লোকগান বিশ্ব দরবারে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজন করা হয় এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের উৎসব।

আয়োজকরা জানিয়েছেন, এবারের আসরে বাংলাদেশসহ বিশ্বের ছয়টি দেশ থেকে ২০০ জনের বেশি লোকশিল্পী ও কলাকুশলীরা সংগীত পরিবেশনে অংশ নেবেন।

১৪ থেকে উৎসব চলবে ১৬ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত রাজধানীর আর্মি স্টেডিয়ামে চলা এই উৎসবে দর্শকরা উপভোগ করবেন দেশ-বিদেশের সেরা লোকসংগীত শিল্পীদের গান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে